• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

মাড়ি থেকে রক্ত পড়ছে, শরীরে ভিটামিনের অভাবে হচ্ছে না তো?

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

শরীর সুস্থ রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় প্রোটিন, কার্ব, বিভিন্ন খনিজের মতো কিছু ভিটামিন রাখাও জরুরি। খাবারের মধ্যে দিয়ে রোজ সেই পরিমাণ ভিটামিন শরীরে না পৌঁছলে অনেকেই বাইরে থেকে ওষুধ হিসেবে তা খেয়ে থাকেন। 

চিকিৎসকের পরামর্শ ছাড়া যেমন কোনো ভিটামিনই খাওয়া ঠিক নয়, তেমনই ভিটামিনের অভাব হলে শরীরে যে যে লক্ষণগুলো ফুটে ওঠে, সেগুলোকে অবহেলা করাও ঠিক নয়।

অনেকেই হয়তো জানেন ভিটামিন সি-র অভাবে মুখের ভেতরে ঘা, অতিরিক্ত ঠান্ডা লাগার মতো লক্ষণ প্রকাশ পায়। কিন্তু এ ছাড়া আর কী কী লক্ষণ দেখলে বুঝবেন শরীরে ভিটামিন সি-র অভাব হচ্ছে কিনা?

মাড়ি থেকে রক্ত পড়া
যদি দাঁতের কোনো সমস্যা না থাকা সত্ত্বেও মাড়ি থেকে রক্ত পড়ে, তখন বুঝতে হবে শরীরে ভিটামিন সি-র অভাব রয়েছে। শুধু তাই নয়, চোখ থেকে রক্ত পড়া, মূত্রাশয়ের সংক্রমণ, এই সব লক্ষণও ভিটামিন সি-র অভাবে ঘটতে পারে।

অতিরিক্ত শুষ্ক ত্বক
আবহাওয়া যেমনই হোক, সারা বছরই যদি কারও শুষ্ক, ফাটা ত্বকের সমস্যা থাকে তখন বুঝতে হবে ভিটামিন সি-র ঘাটতি হচ্ছে। শুধু তাই নয়, মাথায় খুসকি, ত্বকে মসৃণতাও বজায় রাখে ভিটামিন সি।

প্রদাহ
দেহের কোনো অংশে কি হঠাৎই জ্বালার অনুভূতি হচ্ছে? বা খুব সাধারণ খাবার খেলেও গলা-বুক জ্বালা বা অম্বল হচ্ছে? এটিও কিন্তু ভিটামিন সি-র অভাবে হতে পারে। কারণ, এই ভিটামিন হজমে সহায়তা করে এমন অঙ্গ-প্রত্যঙ্গগুলোকে ভালো রাখে। ভিটামিন সি অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় যথেষ্ট সাহায্য করে।