• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

সকালের নাস্তায় যেসব খাবার খাওয়া মারাত্মক ক্ষতিকর

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২০  

সুস্থ থাকতে খাবারের বিকল্প কিছু নেই। নিয়ম করে সকাল, দুপুর আর রাতে খাবার খাওয়া। তবে সকালের নাস্তা কিন্তু শরীরের জন্য খুবই দরকারি। কারণ সারাদিন কাজ করার শক্তি যোগান দেয় সকালের স্বাস্থ্যসম্মত খাবারই। 

তবে বিশেষজ্ঞদের মতে, শরীরকে সুস্থ-সবল রাখার ক্ষেত্রে কোন সময় কী খাবার খাওয়া উচিত সেটা জানাও অত্যন্ত জরুরি। বিশেষত ব্রেকফাস্টের দিকে একটু বেশি নজর দেয়া প্রয়োজন। কারণ এমন বেশ কিছু খাবার আমরা ব্রেকফাস্টে খাই, যেগুলো আমাদের শরীরের পক্ষে ভালো নয়। এর ফলে হজম বা অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে।

জেনে নিন এই সময় কোন খাবারগুলো খাবেন না-

কাঁচা শাকসবজি 
আমাদের দৈনন্দিন খাদ্যতালিকায় সালাদ থাকা ভালো। তবে সকালের ব্রেকফাস্টে এটি না রাখাই স্বাস্থ্যের পক্ষে ভালো। কাঁচা শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা হজমের ক্ষেত্রে সমস্যায় ফেলতে পারে। সকালে কাঁচা শাকসবজি খেলে গ্যাস, পেট ফুলে থাকা এবং পেটে ব্যথা পর্যন্তও হতে পারে। 

সাইট্রিক ফল 
অনেকেই আছেন সকালের খাবারের সময় কমলালেবুর রস পান করেন। কমলালেবু এবং টমেটো জাতীয় সাইট্রিক ফল ভিটামিন সি সমৃদ্ধ। যা আমাদের ত্বকের জন্য ভালো এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তবে এসব টক ফল পেটে অ্যাসিডের উৎপাদন বাড়ায়। সকালে এই ফলগুলো খেলে জ্বালা, অম্বল এবং গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।  
 
কফি 
আমাদের মধ্যে অনেকেই সকালে এক কাপ গরম কফি দিয়ে দিন শুরু করে। এটি আমরা খুব সাধারণ একটা বিষয় হিসেবেই মনে করি! কিন্তু আপনি কি জানেন যে সকালের এই অভ্যাসের কারণে আপনি অনেক বিপদের মুখে পড়তে পারেন? খালি পেটে কফি পান করার ফলে পেটে অ্যাসিডিক জুসের উৎপাদন বাড়তে পারে, যার ফলে গ্যাস্ট্রাইটিসের সমস্যা হতে পারে। অ্যাসিডিটির সমস্যার কারণে অন্যান্য একাধিক শারীরিক সমস্যা বা মানসিক উদ্বেগ বাড়তে পারে। এর ফলে বাড়তে পারে ওজনও।

মিষ্টি পানীয় 
আমরা অনেকেই সকালে জুস পান করি। কিন্তু সকালে খালি পেটে ফলের রস পান করলে এর কারণে শরীরে শর্করার মাত্রা অস্বাভাবিক হারে বাড়তে পারে। আর এটি অগ্ন্যাশয়ের জন্য ভালো নাও হতে পারে। তাছাড়া অ্যাসিডিটির সমস্যাও দেখা দিতে পারে।

কলা 
সকালে আমরা অনেকেই কলা খেয়ে থাকি। তবে এটি সকালে একদমই খাওয়া উচিত নয়। এই ফলের মধ্যে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম থাকে। যা রক্তে দুটি খনিজের ভারসাম্যহীনতা তৈরি করতে পারে। 

মাফিন  
ব্রেকফাস্টে আমরা অনেকেই মাফিন খেয়ে থাকি। কিন্তু জানেন কি? মাফিনে প্রচুর পরিমাণ ক্যালরি থাকে। যা আমাদের দেহে অতিরিক্ত মেদ তৈরি করে। তাই সকালে খালি পেটে মাফিন না খাওয়াই সবচেয়ে ভালো।