• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন

১১ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২৩  

চলতি বছরের গ্রীষ্মে রেকর্ড খরতাপে পুড়ছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-মধ্যাঞ্চলের রাজ্য টেক্সাস। প্রচণ্ড খরার কারণে শুকিয়ে যাচ্ছে নদীগুলো। ফলে নদীর তলদেশের অনেক বস্তুই যা এতদিন আড়ালে ছিল তা চোখে পড়ছে। একইভাবে পানি শুকিয়ে যেতেই এই অঞ্চলের একটি নদীতে দেখা মিলেছে ডাইনোসরের পায়ের ছাপ। সিএনএনের প্রতিবেদনমতে, সম্প্রতি টেক্সাসের ডায়নোসর ভ্যালি স্টেট পার্কে দেখা মিলেছে এসব পায়ের ছাপের। বিস্ময়কর এই আবিষ্কার করেছেন একদল স্বেচ্ছাসেবক।

পায়ের ছাপগুলো প্রায় ১১ কোটি বছর আগের বলে মনে করা হচ্ছে। পল বেকার নামে ডায়নোসর ভ্যালি স্টেট পার্কের এক কর্মকর্তা বলেছেন, ‘ডায়নোসরের এতগুলো পায়ের ছাপ এর আগে কখনও দেখেননি’ তিনি।
 
বেকার আরও বলেন, ‘এমন কিছু দেখতে পাওয়া সত্যিই উত্তেজনাকর যা অন্য কেউই দেখেনি। এটা অনেকটা গুপ্তধন খুঁজে পাওয়ার মতো।’ বেকার ডায়নোসর ভ্যালি স্টেট পার্কে ডাইনোসরের বিশাল পায়ের ছাপগুলো পরিষ্কার ও পর্যবেক্ষণ করতে সহায়তা করেন।

বেকার বলেন, ‘আমি ভেবেছিলাম, এখানকার সব কটি ছাপ আমি দেখে ফেলেছি। কিন্তু গত দুই বছর টানা খরার মধ্যে আমাদের স্বেচ্ছাসেবকরা কঠোর পরিশ্রম করেছেন। অবশেষে আসলেই একটা আশ্চর্যজনক দৃশ্য দেখা গেল।’
 
এর আগে গত বছরের এই সময়ে টেক্সাসের এই ডায়নোসর ভ্যালি স্টেট পার্কে ডায়নোসরের পায়ের কিছু ছাপ দেখা গিয়েছিল, যা সিএনএনসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে শিরোনাম হয়েছিল।
 
ডায়নোসর ভ্যালি স্টেট পার্ক ডালাস শহর থেকে মাত্র দেড় ঘণ্টার পথ। এখানে উপত্যকাজুড়ে ডায়নোসরের একাধিক প্রজাতির অসংখ্য পায়ের ছাপ রয়েছে এবং সেগুলো কমপক্ষে ১১ কোটি ৩০ লাখ বছর আগের বলে মনে করা হয়।
 
ফলে উপত্যকাটি ডায়নোসর গবেষক ও পর্যটকদের অন্যতম প্রধান গন্তব্য হয়ে উঠেছে। যাদের বেশির ভাগই আধা শুকনো পালুক্সি নদীতে ভিড় করেন। যা স্টেট পার্কের মধ্যদিয়ে বয়ে গেছে।

চলতি গ্রীষ্মে পালুক্সি নদীর পানি যতই শুকিয়ে আসছে, এর প্রাচীন ইতিহাসও বের হয়ে আসছে। দৃশ্যমান হয়ে উঠছে ডাইনোসরের পায়ের ছাপ। গবেষকরা বলছেন, নতুন আবিষ্কার হওয়া পায়ের ছাপগুলো ডায়নোসরের দুটি থেরাপড প্রজাতির।
 
অ্যাক্রোক্যান্থোসরাসের উচ্চতা ছিল প্রায় ১৫ ফুট। ওজন সাত টন। সরোপডসেইডেন আরও বড়। ৬০ ফুট লম্বা এই বিশালকায় প্রাগৈতিহাসিক প্রাণীর ওজন ছিল ৪৪ টন।
 
১৯৫০-এর দশকে টেক্সাসের এই এলাকায় ডায়নসোরের বিভিন্ন ফসিলের অস্তিত্ব মেলে। ১৯৬৮ সালে এটিকে পার্কে রূপান্তরিত করা হয়। উদ্যানের ওয়েবসাইট অনুযায়ী, কোনো এক প্রাচীন মহাসাগরের ধারে ছিল এই এলাকা। আর সেখানে ছিল ডাইনোসরদের অবাধ বিচরণ। ওই সময় থেকেই মাটিতে ডাইনোসরের পায়ের চিহ্ন থেকে যায় বলে দাবি করা হয়েছে সেখানে।