• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন পদ্ধতিতে আসছে ‘অ্যাপ’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২ নভেম্বর ২০২৩  

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলাম চালু হয়েছে। প্রায় এক বছর এ কারিকুলাম চলার পর এবার অ্যাপসের মাধ্যমে এই সামষ্টিক মূল্যায়নের তথ্য ও পদ্ধতি সংরক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া অ্যাপসে শিক্ষকদের সামষ্টিক মূল্যায়নের দিকনির্দেশনা দেওয়া থাকবে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

সেখানে বলা হয়েছে, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য 'নৈপুণ্য' অ্যাপ ব্যবহারের গাইডলাইন সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাঠাতে হবে।

আরও বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী- ২০২৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালুকৃত মূল্যায়ন পদ্ধতিতে শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়নের তথ্য সংরক্ষণ ও স্বয়ংক্রিয়ভাবে পোর্ট কার্ড প্রস্তুতের জন্য ‘নৈপুণ্য’ নামে একটি অ্যাপ উন্নয়ন করা হয়েছে।

অ্যাপটি আগামী ৪ নভেম্বর সকাল ১০টা থেকে উন্মুক্ত করা হবে। এই নৈপুণ্য অ্যাপটির ওয়েব ভার্সন ব্যবহার সংক্রান্ত একটি গাইডলাইন বা নির্দেশনা তৈরি করা হয়েছে।

সব শিক্ষা প্রতিষ্ঠানকে আগামী ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বরে মধ্যে 'নৈপুণ্য’ অ্যাপে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।