• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম

র‍্যাগিংয়ে জড়ালে ছাত্রত্ব বাতিল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) র‍্যাগিংয়ের অপরাধে কেউ জড়িত হলে ছাত্রত্ব বাতিলের সঙ্গে অভিভাবকদেরও জবাবদিহির আওতায় আনা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য কামালউদ্দীন আহমদ।
রোববার বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের নবীনবরণ ও সেমিনার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ভারপ্রাপ্ত উপাচার্য কামালউদ্দীন আহমদ বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের র‍্যাগিংয়ে না জড়ানোর জন্য দাফতরিক নির্দেশনা দিয়েছি। এ বিষয়ে সম্পূর্ণ শূন্য সহনশীলতা (জিরো টলারেন্স) নীতি অনুসরণ করছি। এরপরও যদি কেউ র‍্যাগিং করে, তবে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। ছাত্রত্ব বাতিল করার পাশাপাশি তাদের অভিভাবকদেরও জবাবদিহি করতে হবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থী এলে র‍্যাগিংয়ের ঘটনা বেড়ে যায়। নবাগত যারা বিশ্ববিদ্যালয়ে পড়তে আসে, তারা অনেক স্বপ্ন নিয়ে আসে। তাদের সুন্দর স্বপ্ন পূরণ করা আমাদের দায়িত্ব। আর এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বিভাগের জ্যেষ্ঠ শিক্ষার্থীরা। তাদের নির্দেশনা দিতে পারেন শিক্ষক প্রতিনিধিরা।

অনুষ্ঠানে লোকপ্রশাসন বিভাগের সভাপতি আছমা বিনতে ইকবাল সভাপতিত্ব করেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের সভাপতি ও শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।