• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

পদ্মা সেতুতে বসল ৩৮তম স্প্যান, দৃশ্যমান ৫৭০০ মিটার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০  

পদ্মা সেতুতে বসানো হয়েছে ৩৮তম স্প্যান। এর ফলে দৃশ্যমান হয়েছে সেতুর ৫ হাজার ৭০০ মিটার। শনিবার (২১ নভেম্বর) দুপুরে এই স্প্যান বসানো হয়। এর আগে সকালে মাওয়া পাড়ের সঙ্গে পদ্মা সেতু যুক্ত করতে ৩৮ নম্বর স্প্যানের ১ ও ২ নম্বর পিলারে বসানোর কাজ শুরু হয়।

৪১ স্প্যানের মধ্যে পদ্মায় এখন দৃশ্যমান ৩৮টি স্প্যান। এর মধ্যে জাজিরা প্রান্তে ২৯টি আর মাওয়া প্রান্তে ৯টি। নতুন স্প্যানটি বসানো হয়েছে সেতুর একেবারে শুরুতে অর্থাৎ ১ ও ২ নম্বর পিলারের উপর।

সবচেয়ে শুরুর স্প্যান হলেও এত দেরিতে বসার কারণ, ইংরেজি এস বর্ণমালা আকৃতির পদ্মা সেতুর প্রতিটি স্প্যানের ডিজাইন আলাদা। এ স্থানের স্প্যানটির যন্ত্রাংশ চীন থেকে এসেছে অনেক পরে। এছাড়া অন্যান্য পিলারের চেয়ে ১ নম্বর পিলারের গঠন সম্পূর্ণ ভিন্ন। সাধারণত অন্য পিলারগুলোতে ৬ থেকে ৭টি পাইল ব্যবহার করা হলেও শক্তিশালী এ পিলারটিতে ব্যবহার করা হয়েছে ১৬টি পাইল। এ পিলার দিয়েই সেতুতে গাড়ি ও ট্রেন প্রবেশ করবে।

তবে অন্য স্প্যানগুলো পানিতে বসানো হলেও ৩৮তম স্প্যানের একটি পিলার মাওয়া পাড়ে। মাটিতে পিলার থাকার কারণে স্প্যান নিয়ে ক্রেন আসার জন্য নদীর পাড়ের বড় একটি অংশ কেটে ফেলা হয়েছিল। একটি নির্দিষ্ট দূরত্ব থেকে স্প্যানবাহী ক্রেন দিয়ে স্প্যানটি মাওয়া পাড়ে নিয়ে আসা হয়েছে।

৩৮তম স্প্যানটি বসার পর বাকি আছে আর মাত্র ৩টি স্প্যান। ডিসেম্বরেই সেগুলো বসানো যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।