• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন

পুলিশের পিস্তল ছিনতাই: বিএনপি নেতা দুদু ও স্বপন গ্রেফতার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

পিস্তল ছিনতাই ও পুলিশের মুক্তিযুদ্ধ জাদুঘর ভাঙচুরের অভিযোগে রাজধানীর পল্টন মডেল থানার মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ও দলটির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনকে গ্রেফতার দেখানো হয়েছে।
রোববার তাদের গ্রেফতার দেখান ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত।

এদিন শামসুজ্জামান দুদুকে স্বশরীরে এবং জহির উদ্দিন স্বপনকে কারাগার থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে যুক্ত করা হয়। এরপর তাদের গ্রেফতার দেখানোসহ ৫ দিনের রিমান্ড আবেদন করে ডিবি পুলিশ। শুনানি শেষে তাদের গ্রেফতার দেখানোর আবেদন মঞ্জুর করেন আদালত। এছাড়া আসামিদের রিমান্ড শুনানির জন্য আগামী ২৭ নভেম্বর দিন ধার্য করা হয়।

মামলা সূত্রে জানা গেছে, গত ২৮ অক্টোবর বিকেল ৩টা ১০ মিনিটে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের উসকানি ও প্রত্যক্ষ নির্দেশনায় আসামিরা পল্টন থানার পুলিশ ক্যান্টিনে ভাঙচুর করে এবং পুলিশের মুক্তিযুদ্ধ জাদুঘরে ইট-পাটকেল মেরে জাদুঘরের গ্লাস ভেঙে ক্ষতি সাধন করে। মোটরসাইকেলসহ বিভিন্ন গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। তারা চানমারী পুলিশ লাইন্সের ডিউটি পোস্টে অগ্নিসংযোগসহ ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় জানমালের নিরাপত্তা ও সরকারি সম্পত্তির রক্ষার্থে তাদের নিবৃত করতে গেলে আসামিরা তিনদিক থেকে পুলিশের ওপর হামলা চালায়। এতে কয়েকজন পুলিশ সদস্য আহত হন। ঐ সময় তারা এএসআই এরশাদুল হককে হত্যার উদ্দেশ্যে এলোপাতাড়ি মারধর করে তার পিস্তল ও ৮ রাউন্ড গুলি ভর্তি ম্যাগাজিন ছিনিয়ে নিয়ে যায়।

এ ঘটনায় গত ১ নভেম্বর খিলক্ষেত থানার এসআই শফিকুল ইসলাম বাদী হয়ে পল্টন থানায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ৪১৫ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলায় ১৫ জনের নাম উল্লেখসহ ৩০০-৪০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়।