• সোমবার ০৪ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২০ ১৪৩০

  • || ২২ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বিজিবিদের চেইন অব কমান্ড মেনে কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রীর এখানে এলেই মনটা ভারী হয়ে যায়- বিজিবি দিবসে প্রধানমন্ত্রী বিশ্বমানের স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তুলতে চাই বিজিবিকে বিজিবি দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আব্দুল কাদের জিলানীর (র.) মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ নির্বাচনে যথাযথ দায়িত্ব পালন করায় ডিসিদের ধন্যবাদ প্রধানমন্ত্রীর ভোক্তাদের যেন হয়রানি হতে না হয়, সেদিকে দৃষ্টি দিতে হবে বাজারে নজরদারি-মজুত ঠেকাতে ডিসিদের নির্দেশ প্রধানমন্ত্রীর শান্তিরক্ষা মিশনে অবদান রেখে সুনাম বয়ে আনছে সশস্ত্র বাহিনী যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে তোলা হচ্ছে

বিশ্ব বাণিজ্যের ধরন পরিবর্তনের আহ্বান ড. মোমেনের

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩  

পরিবর্তিত বৈশ্বিক ব্যবস্থাপনায় বিশ্ব বাণিজ্যের ধরন পরিবর্তনের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (১০ ডিসেম্বর) কাতারের দোহায় ‘নিয়ারশোরিং অ্যান্ড ফ্রেন্ডশোরিং-চেঞ্জিং প্রায়োরোটিস ইন গ্লোবাল ট্রেড’-শীর্ষক ফেরামে দেওয়া বক্তৃতায় এ আহ্বান জানান ড. মোমেন।

মোমেন বৈশ্বিক বাণিজ্যের ক্রমবর্ধমান প্রবণতা, বাণিজ্য ব্যবস্থার প্রভাব এবং সরবরাহ চেইন রুটগুলো পুনরুদ্ধারের ওপর আলোচনা করেন। পাশাপাশি তিনি এ সংশ্লিষ্ট খাতগুলোতে কীভাবে লাভবান হওয়ার যায়, তা তুলে ধরেন।  

এর আগে, পররাষ্ট্রমন্ত্রী কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উদ্বোধনী ফোরামের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। সেখানে বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধানরা, জাতিসংঘের মহাসচিব, আন্তোনিও গুতেরেস, পররাষ্ট্রমন্ত্রী এবং অন্যান্য জ্যেষ্ঠ মন্ত্রীদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের নীতিনির্ধারক, বেসরকারি খাত এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

দোহা ফোরামে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ড. মোমেন।

একই দিন ড. মোমেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ প্রকাশ সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। পৃথক পৃথক বৈঠকে মোমেন দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।