• সোমবার ০৪ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২০ ১৪৩০

  • || ২২ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বিজিবি দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আব্দুল কাদের জিলানীর (র.) মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ নির্বাচনে যথাযথ দায়িত্ব পালন করায় ডিসিদের ধন্যবাদ প্রধানমন্ত্রীর ভোক্তাদের যেন হয়রানি হতে না হয়, সেদিকে দৃষ্টি দিতে হবে বাজারে নজরদারি-মজুত ঠেকাতে ডিসিদের নির্দেশ প্রধানমন্ত্রীর শান্তিরক্ষা মিশনে অবদান রেখে সুনাম বয়ে আনছে সশস্ত্র বাহিনী যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে তোলা হচ্ছে বেইলি রোডে অগ্নিকান্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় হতাশ নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’

দুদকের স্থায়ী প্রসিকিউশন ইউনিট গঠনের আহ্বান প্রধান বিচারপতির

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

যত দ্রুত সম্ভব দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নিজস্ব প্রসিকিউশন ইউনিট গঠনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

শনিবার (৯ ডিসেম্বর) জাতীয় শিল্পকলা অ্যাকাডেমির নাট্যশালা অডিটোরিয়ামে আয়োজিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দুদকের দৃষ্টি আকর্ষণ করে প্রধান বিচারপতি বলেন, বিদ্যমান আইনে স্থায়ী প্রসিকিউশন ইউনিটের মাধ্যমে আদালতে মামলা পরিচালনার বিধান রয়েছে। তাই কমিশনের প্রতি আমার অনুরোধ থাকবে আপনারা যতদ্রুত সম্ভব নিজস্ব প্রসিকিউশন ইউনিট গঠনের উদ্যোগ গ্রহণ করুণ। তাহলে দেশের আদালতগুলোতে দুর্নীতি সংশ্লিষ্ট মামলাগুলো আরও দ্রুত নিষ্পত্তি হবে। পাশাপাশি কমিশনের অনুসন্ধান ও তদন্তের কাজে নিয়োজিত ব্যক্তির কাছে আমার অনুরোধ থাকবে যে, আপনারা সর্বোচ্চ সততার সঙ্গে আপনার ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, দুর্নীতি কেবল সেবার বিনিময়ে ঘুষ নেওয়া এবং অর্থ আত্মসাৎ নয়। রাষ্ট্রের একজন কর্মচারী হিসেবে হোক কিংবা দেশের একজন নাগরিক হিসেবেই হোক, নিজেদের ওপর দায়িত্ব যদি যথাযথভাবে পালন না করাও এক ধরনের দুর্নীতি।

তিনি আরও বলেন, সংবিধান ও আইন মান্য করা, শৃঙ্খলা রক্ষা করা, নাগরিক দায়িত্ব পালন করা এবং জাতীয় সম্পত্তি রক্ষা করা প্রত্যেক নাগরিকের কর্তব্য। দুর্নীতি প্রতিরোধ ও দুর্নীতির বিরুদ্ধে যার যার অবস্থান থেকে সক্রিয় অংশগ্রহণ নাগরিক দায়িত্বরই অংশ। আসুন উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে আমরা ঐক্যবদ্ধ হই, দেশ থেকে দুর্নীতি সমূলে উৎপাটনের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন করি।

সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তির বিকাশের কারণে দুর্নীতির ধরনও পাল্টেছে উল্লেখ করে ওবায়দুল হাসান বলেন, বর্তমান বাস্তবতায় দুদকের সামনে বহুমুখী চ্যালেঞ্জ বিদ্যমান। এ কারণে দুদকে দুর্নীতি দমন, প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গতানুগতিক প্রক্রিয়ায় মামরা-মোকাদ্দমায় নয়, বরং অনুসন্ধান, তদন্ত এবং মামলা পরিচালনায় আধুনিকীকরণ, রেকর্ড ব্যবস্থাপনায় যুগোপযোগীকরণ, দুর্নীতি প্রতিরোধে সৃজনশীল ও উদ্ভাবনীকরণ এবং কর্মকৌশল প্রণয়ন বাস্তবায়ন করতে হবে।

এসময় দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, বঙ্গবন্ধু জ্ঞাতভিত্তিক দুর্নীতির বিরুদ্ধে বেশি গুরুত্ব দিতেন। এত বছর পরও দুর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধুর বক্তব্য আজ আমাদের কাছে খুবই প্রাসঙ্গিক।

সভায় স্বাগত বক্তব্যে দুদক সচিব মো. মাহবুব হোসেন বলেন, দুর্নীতি দমনে দুদকের পাশাপাশি সবার অংশগ্রহণ অপরিহার্য। দুর্নীতি প্রতিরোধে দুদক দেশব্যাপী দুর্নীতি প্রতিরোধ কমিটি, সততা সংঘ ও শিক্ষাপ্রতিষ্ঠানে সততা স্টোর করা হয়েছে।

২০০৩ সালে এই দিনকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে জাতিসংঘ। সে হিসেবে এবার ২১তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। এবার দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ’। বরাবরের মতো এবারও রাজধানীসহ দেশের আটটি বিভাগ, ৬৪টি জেলা ও ৪৯৫টি উপজেলায় বড় পরিসরে উদযাপন করা হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস।