• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

পাহাড়ি অঞ্চলের নিরাপত্তায় যাত্রা শুরু করছে ‘মাউন্টেন পুলিশ’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

দেশের পাহাড়ি অঞ্চল নিরাপদ রাখতে যাত্রা শুরু করছে নতুন ইউনিট মাউন্টেন পুলিশ। আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধীনে এই ইউনিটে থাকবে ২২শ’রও বেশি সদস্য। যারা দায়িত্ব পালন করবেন তিন পার্বত্য জেলায়। ইতোমধ্যে ইউনিটটির নীতিগত অনুমোদন দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

পার্বত্য অঞ্চলে আইনশৃঙ্খলা রক্ষা বা নিরাপত্তার দায়িত্ব পালন সবসময়ই চ্যালেঞ্জের। সেনাবাহিনী, বর্ডারগার্ড, জেলা পুলিশ, আনসার ব্যাটালিয়নের পাশাপাশি সেখানে আর্মড পুলিশ ব্যাটালিয়নও কাজ করে। আর্মড পুলিশের অধীনে তিন পার্বত্য জেলায় নতুন একটি বিশেষায়িত ইউনিট করতে যাচ্ছে বাংলাদেশ পুলিশ। এর নাম হবে মাউন্টেন পুলিশ।

নতুন ইউনিটের প্রধান হবেন একজন ডিআইজি। এছাড়াও পাঁচ অতিরিক্ত ডিআইজি, ১১ পুলিশ সুপার, ২১ অতিরিক্ত পুলিশ সুপার, ২১ সহকারী পুলিশ সুপার, চারজন মেডিকেল অফিসার, ৭১ পরিদর্শক, ২৪৭ উপপরিদর্শক, ২৫৮ সহকারী উপপরিদর্শক, ১৫শ’র বেশি কনস্টেবলসহ মোট ২ হাজার ২৬০জন জনবল নিয়ে কাজ করবে নতুন পার্বত্য পুলিশ ইউনিট।

আর্মড পুলিশ ব্যাটালিয়ন সদর দফতরের ডিআইজি (অপারেশন্স) মাহবুব আলম বলেন, প্রশাসনিক অনুমোদন হয়েছে। এখন অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছে। নতুন ব্যাটালিয়ন সৃজন না করা পর্যন্ত বিদ্যমান যে জনবল আছে তার সাথে কিছু জনবল পূরণ করে আমাদের সেই ব্যাটালিয়নের কিছুটা কার্যক্রম শুরু হয়েছে। সেনাবাহিনীর সাথে সমন্বয় করে তাদের অস্ত্র ও প্রশিক্ষণ নিয়ে পার্বত্য অঞ্চলে কার্যক্রম শুরুর প্রক্রিয়া চলছে।

প্রস্তাবটি এখন কোন পর্যায়ে আছে এবং কী কী প্রক্রিয়া বাকি; সে প্রসঙ্গে কর্মকর্তারা জানিয়েছেন, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার দুর্গম এলাকায় কাজ করতে দরকার হয় বিশেষ প্রশিক্ষণ। স্থানীয় অপরাধের পাশাপাশি পাহাড়ে সন্ত্রাসী সংগঠনের তৎপরতা, মাদক ও চোরাচালান ঠেকাতে কাজ করবে মাউন্টেন পুলিশ। এই ব্যাটালিয়নের ক্যাম্পও করা হবে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে।

বান্দরবান আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত ডিআইজি ও অধিনায়ক আলী আহমদ খান বলেন, বিভিন্ন অপরাধীদের ধরার জন্য মাদক, চোরাচালান বা রোহিঙ্গা সন্ত্রাসীসহ অন্যান্য যেকোনো অভ্যন্তরীণ নিরাপত্তা ইস্যুতে যে সমস্ত গোয়েন্দা তথ্য দরকার তার জন্য আমাদের ইন্টেলিজেন্স টিম রয়েছে। আমরা সাইবার ইউনিট গঠন করেছি। যেসব দুর্গম এলাকায় জেলা পুলিশ যেতে পারে না, সে সব অঞ্চলে আমাদের অপারেশন চলছে।

মাউন্টেন পুলিশ ব্যাটালিয়নের কার্যক্রম শুরুর আগে এতে নিয়োগ দেয়া পুলিশ সদস্যদের সময়োপযোগী প্রশিক্ষণ শুরু হবে। বিশেষ করে, পাহাড়ে প্রতিকূল পরিবেশে মানিয়ে নেয়ার প্রশিক্ষণ। তিন জেলা মিলে গঠিত এই ইউনিটের সদর দফতর হবে রাঙামাটিতে।