• বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার

আবাদ বন্ধ নয়, উৎপাদন বাড়ান: প্রধানমন্ত্রী

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩  

আবাদ বন্ধ নয়, উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১১ জানুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সাধারণভাবে মানুষ যখন চাষ করে তখন সে অর্থকরী ফসলের দিকেই বেশি দৃষ্টি দেয়। কাজেই সেদিকে আমরা লক্ষ্য রাখছি। কোনো ফসলের চাষ বন্ধ না করে বরং অনাবাদী জমিগুলোকেও চাষের আওতায় এনে উৎপাদন বৃদ্ধি করতে হবে।

সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারির করা তামাক চাষ বন্ধ করা বিষয়ক এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, যেটা হচ্ছে সেটা বন্ধ করা থেকে যে জমিগুলো অনাবাদী আছে সেগুলো চাষের আওতায় আনার চিন্তা করেন এবং সিদ্ধান্ত নেন।

শেখ হাসিনা বলেন, যেমন আমি আমার নিজের এলাকার কথা বলি। আমাদের নিজেদের পরিবারেরই অনেক জমি। হয়তো দীর্ঘদিন আমরা বিশেষভাবে নজর দিতে পারিনি, বা যারা বর্গাচাষী তারা ঠিকমত দেখাশোনা করেনি। সেগুলো খোঁজ করে এখন কিন্তু আমরা নিজেরাই উদ্যোগ নিয়েছি সব জমি আবাদ করার। শুধু আমাদের জমি না আমাদের আশেপাশের প্রতিবেশীর জমিও যা আছে সবগুলোই যেন অনাবাদী না থাকে, সেগুলো পরিষ্কার করে আবাদের আওতায় আনার পদক্ষেপ নিয়েছি।

প্রায় ১০ হাজার বিঘা জমি আবাদ করার ব্যবস্থা করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যদিও আমাদের এখানে (গোপালগঞ্জের এলাকা) আট মাসই পানিতে ডুবে থাকে। যেখানে পানি বেশি থাকে সেখানে মাছের চাষ হবে। আর অন্যান্য ফসল, ধান হোক আমরা চাষ করবো। আমাদের এখানে আরেকটা আছে কচুরিপানা দিয়ে সবজি বাগান হয়। ধাপ বলে আমাদের ওখানে। ধাপে চাষ করা শুরু করেছি। এটা বাংলাদেশের অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে দিয়েছি।