• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

আবাদ বন্ধ নয়, উৎপাদন বাড়ান: প্রধানমন্ত্রী

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩  

আবাদ বন্ধ নয়, উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১১ জানুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সাধারণভাবে মানুষ যখন চাষ করে তখন সে অর্থকরী ফসলের দিকেই বেশি দৃষ্টি দেয়। কাজেই সেদিকে আমরা লক্ষ্য রাখছি। কোনো ফসলের চাষ বন্ধ না করে বরং অনাবাদী জমিগুলোকেও চাষের আওতায় এনে উৎপাদন বৃদ্ধি করতে হবে।

সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারির করা তামাক চাষ বন্ধ করা বিষয়ক এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, যেটা হচ্ছে সেটা বন্ধ করা থেকে যে জমিগুলো অনাবাদী আছে সেগুলো চাষের আওতায় আনার চিন্তা করেন এবং সিদ্ধান্ত নেন।

শেখ হাসিনা বলেন, যেমন আমি আমার নিজের এলাকার কথা বলি। আমাদের নিজেদের পরিবারেরই অনেক জমি। হয়তো দীর্ঘদিন আমরা বিশেষভাবে নজর দিতে পারিনি, বা যারা বর্গাচাষী তারা ঠিকমত দেখাশোনা করেনি। সেগুলো খোঁজ করে এখন কিন্তু আমরা নিজেরাই উদ্যোগ নিয়েছি সব জমি আবাদ করার। শুধু আমাদের জমি না আমাদের আশেপাশের প্রতিবেশীর জমিও যা আছে সবগুলোই যেন অনাবাদী না থাকে, সেগুলো পরিষ্কার করে আবাদের আওতায় আনার পদক্ষেপ নিয়েছি।

প্রায় ১০ হাজার বিঘা জমি আবাদ করার ব্যবস্থা করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যদিও আমাদের এখানে (গোপালগঞ্জের এলাকা) আট মাসই পানিতে ডুবে থাকে। যেখানে পানি বেশি থাকে সেখানে মাছের চাষ হবে। আর অন্যান্য ফসল, ধান হোক আমরা চাষ করবো। আমাদের এখানে আরেকটা আছে কচুরিপানা দিয়ে সবজি বাগান হয়। ধাপ বলে আমাদের ওখানে। ধাপে চাষ করা শুরু করেছি। এটা বাংলাদেশের অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে দিয়েছি।