• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন

শুরু হচ্ছে টানা ৫ দিনের ছুটি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৪  

বুধবার থেকে শুরু হচ্ছে পবিত্র ঈদুল ফিতর ও নববর্ষের টানা পাঁচ দিনের সরকারি ছুটি। সেই হিসাবে মঙ্গলবার (৯ এপ্রিল) ঈদুল ফিতরের আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শেষ কর্মদিবস।

মঙ্গলবার সকাল থেকে সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম।

চাঁদ দেখা সাপেক্ষে বুধবার বা বৃহস্পতিবার দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে সন্ধ্যায় সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

সকাল থেকে সচিবালয়ের বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতি খুবই কম। কোনো কোনো মন্ত্রণালয়ের কোনো কোনো দপ্তর প্রায় খালি পড়ে আছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১০২-ক কক্ষটিতে তিনজন প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তা বসার জায়গা থাকলেও আছেন মাত্র একজন।

খাদ্য মন্ত্রণালয়ের ১১৯ নম্বর কক্ষেও তিনজন কর্মকর্তা বসার ব্যবস্থা রয়েছে। সেখানেও একজনকে পাওয়া গেছে। বাকিরা রয়েছেন ছুটিতে। বিভিন্ন মন্ত্রণালয়ের কোন কোন ঊর্ধ্বতন কর্মকর্তার কক্ষও খালি পাওয়া গেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, যারা দূর-দূরান্তের গ্রামের বাড়িতে গিয়ে ঈদ করবেন তাদের অনেকেই আগেভাগে ছুটি নিয়েছেন। যেহেতু সরকার ৩০ রোজা ধরে ছুটি দিয়েছে, তাই ঈদের আগে ছুটি পাওয়া যাচ্ছে মাত্র একদিন। ৯ এপ্রিল ছুটি দেওয়ার সুপারিশ করা হলেও সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে মন্ত্রিসভা। তাই এবার ঈদের আগে ছুটি দেওয়ার ক্ষেত্রে কিছুটা নমনীয় ছিল মন্ত্রণালয়গুলো।

শেষ কর্ম দিবসে যারাও অফিস করতে এসেছেন তারাও রয়েছেন ঈদের আমেজে। তবে সচিবালয়ের গাড়ি রাখার স্থানগুলো মোটামুটি অন্যান্য দিনের মতোই গাড়িতে পূর্ণ।

সচিবালয়ে ১ ও ২ নম্বর গেইটের মাঝখানে দর্শনার্থী অভ্যর্থনা কক্ষেও অন্যান্য দিনের মতো দর্শনার্থীদের আনাগোনা দেখা যায়নি। সচিবালয়ে দর্শনার্থীরা নেই বললেই চলে। তাই চলতে-ফিরতে অনেকটাই ফাঁকা লাগছে সচিবালয়।

এবার বুধ, বৃহস্পতি ও শুক্রবার (১০, ১১ ও ১২ এপ্রিল) ঈদুল ফিতরের ছুটি। এরপর শনিবার (১৩ এপ্রিল) সাপ্তাহিক ছুটি। পরের দিন রোববার (১৪ এপ্রিল) নববর্ষের ছুটি। অর্থাৎ ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিন ছুটি কাটাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।