• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান

বিপন্ন প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২৩  

পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলা থেকে বিপন্ন Small Indian Civet গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। স্থানীয় প্রশাসন ও বনবিভাগের মাধ্যমে প্রাণীক সংরক্ষিত বনে অবমুক্ত করার কথা রয়েছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার আমখোলা ইউনিয়নের বাশবুনিয়া গ্রামের ধান খেতে জালে আটকে পড়লে স্থানীয়রা আটক করে খাঁচাবন্দী করে রাখে।

পরে সাবেক ইউপি সদস্য শাহ আলম স্থানীয় প্রাণী কল্যাণ সংগঠন অ্যানিম্যাল লাভার পটুয়াখালীর সদস্যদের খবর দিলে মো. সাগর হাওলাদার সানি গিয়ে উদ্ধার করে তাদের হেফাজতে নিয়ে আসেন।  

জানা গেছে, প্রাণীটিকে গলাচিপা উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) বাংলোতে নিয়ে যাওয়া হবে। প্রাণীটি নিশাচর হওয়ায় রাতে বনে অবমুক্ত করা হবে। এই প্রাণীকে বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটিকে সংরক্ষিত ঘোষণা করা হয়েছে।

অ্যানিম্যাল লাভার পটুয়াখালীর সদস্য মো. সাগর হাওলাদার সানি বলেন, এ প্রাণীটি নিশাচর প্রকৃতির যে কারণে এদের দিনে সচারাচর দেখা যায়না এবং তারা রাতে খাবারের খোজে বের হয়। খাবার হিসেবে এরা প্রায় সব ধরনের ফল, বিভিন্ন ছোট প্রাণী ও পতঙ্গ, তাল-খেজুরের রস খেয়ে থাকে। এরা গাছে উঠতে পারলেও মাটিতেই শিকার ধরে যেমন ইঁদুর, কাঠবিড়ালী, ছোট পাখি, টিকটিকি, কীটপতঙ্গ ও সেগুলির লার্ভা খেয়ে থাকে। এবং গৃহস্থের হাঁস-মুরগিও চুরি করে ফেলে। খাদ্যজালের বিভিন্ন প্রাণী খেয়ে থাকে। যেমন ইদুর কাঠবিড়ালি, কীটপতঙ্গ খায় যাতে কৃষকের ফসল রক্ষা পায়।  

আবাসভূমি ধ্বংস ও হাঁস-মুরগি বাঁচানোর জন্য ব্যাপক নিধনের কারণে এ প্রাণীটি আজ বিপন্ন।