• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

শরীয়তপুরের জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

‘স্মার্ট হবে স্থানীয় সরকার, নিশ্চিত করবে সেবার অধিকার’। এই প্রতিপাদ্য নিয়ে শরীয়তপুরে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারী)  জেলা স্থানীয় সরকার বিভাগ ও জেলা প্রশাসনের উদ্যোগে বিস্তারিত কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করে। এ উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

শরীয়তপুর জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত জেলাপ্রশাসক  পিংকি সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন  জেলাপ্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা  মোহাম্মদ রাশেদুজ্জামান, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক অনল কুমার দে, শরীয়তপুর পৌরসভা মেয়র  এ্যাডভোকেট পারভেজ রহমান জন, এসময জেলার বিভিন্ন দপ্তর প্রধান  স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সাংবাদিক গন উপস্থিত ছিলেন।  গ্রহণ করেছে।

জাতীয় স্থানীয় সরকার দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ বলেন, স্থানীয় সরকার বিভাগ আধুনিক ও স্মার্ট প্রযুক্তিতে আরো বেশি দক্ষতা ও সক্ষমতা অর্জন করে নিরাপদ পানি, স্যানিটেশন, শিক্ষা, চিকিৎসা, সামাজিক নিরাপত্তা, অবকাঠামো উন্নয়নসহ প্রয়োজনীয় সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেবে। তিনি আরো বলেন , আওয়ামী লীগ সরকারের এক যুগের ধারাবাহিকতায় স্থানীয় সরকার বিভাগের অনুকূলে বাজেট বরাদ্দের পরিমাণ প্রায় ৬ গুণ বৃদ্ধি পেয়েছে, যা একটি বিরাট মাইলফলক।

জাতির পিতার প্রদর্শিত পথে দেশের উন্নয়নে তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ১৯৯৬ সালে স্থানীয় সরকার প্রতিষ্ঠানটিকে সক্রিয় ও গণমুখী প্রতিষ্ঠানে রূপ দিতে জেলা পরিষদ আইন, ২০০০ প্রণয়ন করেন। স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে অধিকতর আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা প্রদান করেন।’

এর পূর্বে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ। এদিকে দিবসটি উপলক্ষে জেলা অপর ৫ উপজেলায় ও অনুরূপ কর্মসূচি পালন করে।