• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

রাঁধুন চিংড়ি পোলাও, দেখুন রেসিপি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩  

সাপ্তাহিক ছুটির দিনটিতে প্রায় সবার ঘরেই বাহারি খাবারের আয়োজন করা হয়। তবে এদিনটিতে বেশিরভাগ বাড়িতেই তৈরি করার হয় পোলাও। সাধারণত মুরগির, গরু বা খাসির মাংসের সঙ্গে খাওয়া এই পোলাও।
তাই আজ চাইলেই স্বাদ বদলাতে তৈরি করতে পারেন চিংড়ি পোলাও। একবার খেলেই এর স্বাদ ভুলতে পারবেন না কিন্তু!

তো আর দেরি না করে জেনে নিন চিংড়ি পোলাওয়ের সহজ রেসিপিটি-

উপকরণ

১. চিংড়ি আধা কেজি
২. পেঁয়াজ কুচি ১ কাপ
৩. টমেটো কুচি ১ কাপ
৪. কাঁচা মরিচ ৪-৫টি
৫. লবণ স্বাদমতো
৬. বাসমতি বা পোলাও চাল আধা কেজি
৭. আদাবাটা ১ টেবিল চামচ
৮. রসুন বাটা ২ টেবিল চামচ
৯. আস্ত গরম মসলা ৫ গ্রাম
১০. তেজপাতা ২টি
১১. শুকনো মরিচের গুঁড়া ১ টেবিল চামচ
১২. হলুদ গুঁড়া আধা টেবিল চামচ
১৩. ধনে গুঁড়া ১ টেবিল চামচ
১৪. টকদই আধা কাপ
১৫. গোলাপ জল ১ চা চামচ ও
১৬. কেওড়া জল আধা চা চামচ।

প্রণালী

> প্রথমে বাসমতি বা পোলাও চাল ঘণ্টাখানেক ধুয়ে রাখতে হবে। তারপর চালের পানি ঝরিয়ে নিন। অন্যদিকে কেটে ধুয়ে রাখা চিংড়িগুলোতে লবণ, হলুদ, মরিচের গুঁড়া মিশিয়ে নিন।

> এবার চুলায় প্যাসয়ে তেল গরম করে চিংড়িগুলো ভেজে তুলে নিন। তারপর তেজপাতা, আস্ত গরম মসলা ও পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে টমেটো কুচি দিয়ে নেড়ে চেড়েনিন।

> এরপর আদা-রসুন বাটা মিশিয়ে নেড়ে ভালো করে কষিয়ে নিন। কিছুক্ষণ পর ২ টেবিল চামচ টকদই দিয়ে আবারও কষিয়ে নিন। সামান্য পানি দিয়ে ভালো করে মসলা কষাতে হবে।

> এরপর ধনে গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ ও কয়েকটি কাঁচা মরিচ দিয়ে ভালো করে নাড়ুন। ৫ মিনিট কষিয়ে নিন। তেল উপরে উঠে এলে দিয়ে দিন সামান্য চিনি ও চিংড়িগুলো। তারপর ঢেকে রান্না করুন ৫ মিনিট।

> মসলা থেকে চিংড়ি মাছগুলো একটি পাত্রে তুলে নিন। আর ওই মসলায় চাল দিয়ে দিন। মসলার সঙ্গে চাল ভালো করে মিশিয়ে নিন। এবার এতে পরিমাণমতো গরম পানি ঢেলে দিন।

> তারপর পোলাও নেড়ে চুলা বন্ধ করে দিন। ৫ মিনিট ঢেকে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেল চিংড়ির পোলাও। ছুটির দিনে পরিবারসহ উপভোগ করুন দারুন স্বাদের এই চিংড়ি পোলাও।