• বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার

খেয়েছেন কি পর্দা বিরিয়ানি? দেখেুন তৈরির রেসিপি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১ অক্টোবর ২০২৩  

মধ্যপ্রাচ্যের বেশ জনপ্রিয় একটি খাবার হলো পর্দা বিরিয়ানি। বর্তমানে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে দারুণ স্বাদের এই পর্দা বিরিয়ানি পাওয়া যায়।
তবে নামটি পর্দা বিরিয়ানি হলো কেন? জেনে নিন কারণ- একটি বড় রুটির মধ্যেই থাকে বিরিয়ানি, এ কারণে এর নাম দেওয়া হয়েছে পর্দা বিরিয়ানি।

বাইরে থেকে এটি দেখতে রুটি মনে হলেও তা ফুটো করতেই বেরিয়ে আসে বিরিয়ানি। এই খাবার দেখতে যেমন আকর্ষণীয়, খেতেও দারুণ মাজার এই বিরিয়ানি সবারই এখন পছন্দের।

আজ আপনি চাইলে ঘরেই খুব সহজে তৈরি করতে পারেন এই বিরিয়ানি। তো দেখেুন রেসিপিটি-

উপকরণ

মাংস রান্নার জন্য উপকরণ-

১. গরু/ খাসি/ মুরগির মাংস ১ কেজি
২. ঘি ১/৪ কাপ
৩. পেঁয়াজ কুচি ১ কাপ
৪. আদা ও রসুন বাটা ১ চা চামচ করে
৫. লবণ স্বাদমতো
৬. ধনে গুঁড়া ২ চা চামচ
৭. জিরার গুঁড়া ১ চা চামচ
৮. আস্ত গরম মসলা পরিমাণমতো
৯. বাসমতি বা পোলাওর চাল ২ কাপ ও
১০. পানি ৬ কাপ বা পরিমাণমতো।

প্রণালী

ঘি গরম হলে একে একে আস্ত গরম মসলা দিয়ে হালকা ভেজে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে এলে মাংস দিয়ে একে একে আদা ও রসুন বাটা, ধনে ও জিরা গুঁড়া ও লবণ মিশিয়ে ভালো করে কষিয়ে নিন।

এরপর চাল ও মাংস সেদ্ধর জন্য পানি পরিমাণমতো দিয়ে দিন। মাংস সেদ্ধ হলে পানি থেকে তুলে আলাদা করে রাখুন। বাকি পানিতে চাল ধুয়ে দিয়ে ভাত রান্না করে নিন। ভাত রান্নার পর সম্পূর্ণ ঠান্ডা করে নিন।

মাংসের গ্রেইভির জন্য উপকরণ-

১. ঘি ৩-৪ টেবিল চামচ
২. পেঁয়াজ-কুচি ১ কাপ
৩. আদা ও রসুন বাটা ১ চামচ করে
৪. লবণ স্বাদমতো
৫. কাঠবাদাম বাটা ১ টেবিল-চামচ
৬. লেবুর রস ১ চা চামচ
৭. চিনি ১ টেবিল চামচ ও
৮. টকদই ২ টেবিলচামচ।

প্রণালী

ঘি গরম করে পেঁয়াজ বেরেস্তার মতো ভাজা হলে একে একে সিদ্ধ মাংস দিয়ে নিন। এরপর উপরের সব উপকরণ একে একে মিশিয়ে নেড়ে সামান্য পানি দিয়ে তারপর কষিয়ে নিন। মাংসের গ্রেইভি কোর্মার মতো হলে নামিয়ে সম্পূর্ণ ঠান্ডা করে নিন।

রুটির খামিরের জন্য উপকরণ-

১. ময়দা ২ কাপ
২. লবণ ১ চা চামচ
৩. চিনি ২ চা চামচ
৪. ইস্ট ২ চা চামচ
৫. তেল ১ টেবিল চামচ
৬. কুসুম গরম দুধ ১/৪ কাপ
৭. পরিমাণমতো কুসুম গরম পানি
৮. ডিম ১টি
৯. তিল ইচ্ছেমতো
১০. পেঁয়াজ বেরেস্তা
১১. বাদাম ও কিশমিশ পরিমাণমতো

প্রণালী

ময়দার সঙ্গে সব উপকরণ মিশিয়ে খামির তৈরি করে নিন। এরপর ডো ফুলে ওঠার জন্য ঢেকে গরম কোনো জায়গায় ঘণ্টাখানেকের জন্য রাখুন।

ডো ফুলে উঠলে পিৎজার মতো মোটা রুটি বেলে নিন। তারপর পছন্দের আকারে কোনো গোল বাটি নিয়ে তাতে তেল ব্রাশ করে নিন আগে।

এরপর রুটিটা গোল করে বাটির সমান বিছিয়ে ভেতরে ভাত, এর ওপর মাংস ও উপরে পেঁয়াজ বেরেস্তা, বাদাম কুচি এভাবে স্তরে স্তরে দিয়ে দিন। বাটির সমান হলে হালকা চেপে সমান করে রুটি দিয়ে ঢেকে দিন।

এবার যে প্যানে বেইক করবেন সেটাতেও তেল ব্রাশ করে নিন। এখন পুডিংয়ের মতো রুটির বোলটা প্যানে উল্টিয়ে নিন আস্তে করে।

এবার উপরে ডিম ব্রাশ করে তিল ছিটিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেইক করুন ১৫-২০ মিনিট। রুটির ওপর বাদামি রং হলে নামিয়ে গরম গরম কেটে পরিবেশন করুন।