• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

কাঁচকলা-ইলিশ দিয়ে রাঁধুন স্বাস্থ্যকর এক পদ, দেখুন রেসিপি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩  

কাঁচকলা দিয়ে ইলিশ মাছের তরকারি। গ্রাম থেকে শুরু করে শহরবাসীরাও এই পদ খেতে ভালোবাসেন।
কাঁচকলা শরীরের জন্য অনেক উপকারী। এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। অন্যদিকে ইলিশের আছে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা। এক ইলিশ খেলেই বিভিন্ন রোগ থেকে মুক্তি মেলে।

তাই কাঁচকলা ও ইলিশ একসঙ্গে রান্না করলে সব মিলিয়ে স্বাস্থ্যকর এক পদ তৈরি হয়। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক কাঁচকলা দিয়ে ইলিশ মাছের স্বাস্থ্যকর পদটি রান্নার সহজ রেসিপি-

উপকরণ

১. ‏কাঁচকলা ৫০০ গ্রাম
২. ‏ইলিশ মাছ ৪ টুকরো
৩. ‏পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৪. কাঁচা মরিচের ফালি ৫/৬টি ‏
৫. তেল ২ টেবিল চামচ ‏
৬. হলুদ গুঁড়া ১ চা চামচ ‏
৭. পরিমাণমতো ‏লবণ

প্রণালী

> প্রথম কলার খোসা ছড়িয়ে টুকরো করে কেটে নিন। তারপর হলুদ মাখিয়ে ভালো করে ধুয়ে নিন। আবারও লবণ ও হলুদ মাখিয়ে মাছগুলোকে হালকা করে ভেজে তুলে রাখুন।

> এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ ও কাঁচা মরিচের ফালি দিয়ে সামান্য নেড়ে নিন। তারপর কলা দিয়ে দিন। চাইলে এর সঙ্গে আলু বা কাঠালের বিচিও দিতে পারেন।

> এবার লবণ ও হলুদ দিয়ে দিন। অল্প করে পানি দিয়ে কয়েক মিনিট ঢেকে রান্না করুন। পানি শুকিয়ে কলা কিছুটা সেদ্ধ হলে ভালো করে নেড়ে কিছুক্ষণ রান্না করুন।

> এবার যতটুকু ঝোল রাখতে চান সে অনুযায়ী পানি দিয়ে দিন। পানি ফুটতে শুরু করলে ভেজে রাখা মাছগুলো দিয়ে ঢাকনা দিয়ে প্রায় ৫-৭ মিনিট রান্না করুন।

> কিছুক্ষণ পর পর নেড়ে দিন। ঝোল কিছুটা মাখো মাখো হলে চুলার বন্ধ করে দিন। ব্যাস তৈরি হয়ে গেল কাঁচকলা দিয়ে ইলিশ মাছের তরকারি।