• বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার

কাঠফাঁটা এই গরমে দুপুরের মেনুতে রাখুন আম-চিংড়ির ভাপা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

কাঁচা আম দিয়ে চিংড়ির ভাপা খেয়েছেন কখনও? চিংড়ির যেকোনো পদই জিভে পানি আনে। তবে আমের মৌসুমে আম-চিংড়ীর ভাপা আলাদাই মজা।
কাঠফাঁটা এই গরমের দুপুরে সাদা ভাতের সঙ্গে খেতে কিন্তু বেশ লাগবে আম-চিংড়ীর এই পদটি।

তো আর দেরি না করে চলুন জেনে নিই আম-চিংড়ির ভাপা বানানোর সহজ রেসিপিটি-
 
উপকরণ

১০-১২টা বাগদা চিংড়ি, সরিষা বাটা পরিমাণমতো, ১টা কাঁচা আম, ১ টেবিল চামচ কাঁচা মরিচ বাটা, সরিষার তেল পরিমাণমতো, কয়েকটা চেরা কাঁচা মরিচ, সামান্য হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ।

আম-চিংড়ি ভাপা বানানোর পদ্ধতি

চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। কাঁচা আম অর্ধেকটা ঝিরি ঝিরি করে কেটে নিন। বাকি অর্ধেকটা বেটে নিন। একটি পাত্রে চিংড়ি মাছ নিয়ে, তার মধ্যে লবণ, হলুদ, সরিষা বাটা, কাঁচা আম বাটা, কাঁচা আম কুচানো, কাঁচা মরিচ বাটা আর সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার একটি স্টিলের টিফিন বক্সে চিংড়ির এই মিশ্রণটি ঢেলে তার ওপরে চেরা কাঁচা মরিচ ও সরিষার তেল ছড়িয়ে টিফিন বক্সের ঢাকনা বন্ধ করে দিন। একটি বড় পাত্রে পানি দিয়ে গ্যাসে বসান। টিফিন বাক্সটি এই পানির মধ্যে বসিয়ে মিনিট পনেরো মতো ভাপিয়ে নিন। ব্যস, তৈরি আম-চিংড়ির ভাপা! গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।