• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

স্পাইসি চিলি পনির

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

নিরামিষভোজীদের জন্য দারুণ একটি রেসিপি এটি। মাত্র আধা ঘণ্টায় বাড়িতে ঝটপট বানিয়ে ফেলুন মজাদার স্পাইসি চিলি পনির।

উপকরণ:  কিউব পনির ২৫০ গ্রাম, একটি মাঝারি আকৃতির ক্যাপসিকাম, চারটি মাঝারি আকৃতির পেঁয়াজ, এক চামচ চিনি, এক চা চামচ শুকনা মরিচের গুঁড়া, দুইটি কাঁচা মরিচ কুচি, সয়া সস, চিলি সস, ময়দা, কর্নফ্লাওয়ার, আধা চামচ কালো গোলমরিচের গুঁড়া, লবণ স্বাদমতো, তেল, সামান্য রসুন ও আদাকুচি।

প্রণালী: একটি বাটিতে এক কাপ ময়দা নিয়ে নিন। আরেকটি বাটিতে এক কাপ কর্নফ্লাওয়ার নিয়ে তাতে এক চামচের চার ভাগের এক ভাগ কালো গোলমরিচের গুঁড়া মেশাতে হবে। আরেকটি বাটিতে পানি নিন। পনির ময়দায় গড়িয়ে পানিতে ভিজিয়ে কর্নফ্লাওয়ারের মিশ্রণে মাখিয়ে নিন। তারপর সেটি তেলে ভেজে নিন। হালকা লাল রং ধারণ করলে তুলে ফেলুন।

দ্বিতীয় ধাপে- একটি বাটিতে সয়া সস নিয়ে তাতে দুটি কাঁচা মরিচ কুচি, এক চামচ কর্নফ্লাওয়ার, এক চা চামচ লাল মরিচের সস, এক চা চামচের চার ভাগের এক ভাগ কালো গোলমরিচের গুঁড়া, এক চামচ ভিনেগার, এক চাচামচ শুকনা মরিচের গুঁড়া, এক চামচ চিনি আর পরিমাণমতো লবণ মিশিয়ে রেখে দিন।

তারপর আগের পনির ভাজা প্যানে দুই টেবিল চামচ পরিমাণ গরম তেলে একটু আদা আর রসুনকুচি দিয়ে দিন। তারপর মাঝখান থেকে চার ভাগ করে ছড়ানো পেঁয়াজ আর ক্যাপসিকাম যোগ করে নিন। এরপর বাটিতে সয়া সসের যে মিশ্রণ ছিল, সেটি ঢেলে দিন। ঘন হয়ে এলে ভেজে উঠিয়ে রাখা পনিরগুলো ছেড়ে দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করুন। চুলা থেকে নামানোর আগে চেখে দেখে নিন, সবকিছুর স্বাদ ঠিকঠাকমতো আছে কিনা। নামানোর আগে চাইলে একটু ধনিয়া পাতা ছিটিয়ে দিতে পারেন।

স্পাইসি চিলি পনির রুটি বা ভাতের সঙ্গে গরম গরম খেতে পারেন।