• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

সুস্বাদু সাবুদানার খিচুড়ি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

রকমারি ও মজাদার খাবারের জন্য শীতকাল প্রায় সবারই পছন্দের। এটা পিঠা-পুলির মৌসুম হলেও, এসময় যেকোনো খাবারের স্বাদ একটু বেশি থাকে। আর এই সময় দেশি খাবারের স্বাদ বদলে এবার খিচুড়িতে নিয়ে আসুন বিদেশি স্বাদ।

নিশ্চয়ই জানেন, চাল আর হরেক রকম ডালের মিশ্রণে তৈরি হয় সুস্বাদু খিচুড়ি। এতে যোগ হয় বিভিন্ন সবজি ও মাংসও। তবে আজ রয়েছে একদম ভিন্ন স্বাদের একটি খিচুড়ির। যা তৈরিতে কোনো চাল ব্যবহার হবে না। এই খিচুড়ি দক্ষিণ ভারতের কেরালার খুবই জনপ্রিয় একটি খাবার।

যা সাবুদানার খিচুড়ি নামে পরিচিত। ভিন্ন স্বাদের এই বিদেশি খিচুড়িটি খুব সহজেই আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন। এটা তৈরি করাও খুব সহজ এবং স্বাস্থ্যকর। চলুন তবে জেনে নেয়া যাক সুস্বাদু সাবুদানার খিচুড়ি তৈরির রেসিপিটি-

উপকরণ: সাবুদানা এক কাপ, আধা কাপ বাদাম,হলুদ আধা চামচ, কাঁচামরিচ পাঁচটি কুচি করে কাটা, ঘি দুই টেবিল চামচ, কারি পাতা কুচি, নারকেলের কুচি দুই চা চামচ, ধনিয়া পাতা কুচি দুই টেবিল চামচ, শুকনো মরিচ তিন থেকে চারটি,তেল আধা কাপ, লবণ পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে সাবুদানা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর পানির মধ্যে সাবুদানাগুলো ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। রান্নার আগে পানি ঝরিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে নারকেল আর বাদাম হালকা করে ভেজে নিন।

এরপর বাদাম ও নারকেল তুলে নিয়ে একই তেলে সরিষা, কারি পাতা আর শুকনো মরিচ ফোড়ন দিন। এবার সাবুদানা দিয়ে সামান্য হলুদ, লবণ ও কাঁচা মরিচ কুচি ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢেকে রান্না করুন। ঢাকনা উঠিয়ে ভালো করে নেড়ে ধনিয়া পাতা কুচি আর বাদাম দিয়ে আরো কিছুক্ষণ ঢেকে রান্না করুন। উপরে ঘি ছড়িয়ে দিয়ে খাবার টেবিলে গরম গরম পরিবেশন করুন মজাদার সাবুদানার খিচুড়ি।