• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

মাদারীপুর দর্পন

ঠান্ডা আবহাওয়ায় হয়ে যাক মুড়িঘণ্ট, দেখুন সহজ রেসিপি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১১ মে ২০২৪  

আজ ঠান্ডা আবহাওয়ায় ভিন্ন এক পদ রান্না করে খেতে পারেন। ঘরে রুই মাছের মাথা থাকলেই রাঁধতে পারেন দারুণ এই স্বাদের এই পদটি। সাধারণত বড় মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট রান্না করা হয়। বাঙালির ঐতিহ্যবাহী খাবারের মধ্যে মুড়িঘণ্ট অন্যতম। অনেকেই খাবারটি ঠিকভাবে রান্না করতে পারেন না। ডাল ও বিভিন্ন ধরনের উপকরণ দিয়ে তৈরি করা হয় এই পদ।

চলুন তবে আর দেরি না করে জেনে নেওয়া যাক মুড়িঘণ্ট রান্নার রেসিপিটি

উপকরণ

১. রুই মাছের মাথা ১টি ও মাছ ২ টুকরো
২. পেঁয়াজ কুঁচি ১ কাপ
৩. গরম মসলা ও তেজপাতা ১টি
৪. এলাচ ২টি ও দারুচিনি ১ টুকরো
৫. কাঁচা মরিচ ২টি
৬. মুগ ডাল ১/৪ কাপ
৭. পোলাও চাল ২-৩ টেবিল চামচ
৮. আদা বাটা ১ টেবিল চামচ
৯. রসুন বাটা আধা টেবিল চামচ
১০. হলুদ ১ চা চামচ
১১. লবণ পরিমানমতো
১২. মরিচ গুঁড়া ১ চা চামচ
১৩. টালা জিরা গুঁড়া ১ চা চামচ
১৪. কুসুম গরম পানি পরিমাণমতো
১৫. আস্ত কাঁচা মরিচ ২টি
১৬. পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ
১৭. ধনেপাতা কুঁচি ১/৪ কাপ ও
১৮. তেল/ ঘি আধা কাপ।

পদ্ধতি

> প্রথমে মুগ ডাল একটি প্যানে টেলে নিন। এবার ২০-২৫ মিনিট ভেজে নেওয়া ডাল পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ডাল ও পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন।

> এবার মাছের মাথা ও টুকরোগুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এর সঙ্গে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে তেলে ভেঁজে তুলে রাখুন।

> মাছ ভাজা হলে তেলে একে একে গরম মসলা, পেঁয়াজ ও কাঁচা মরিচ দিন। পেঁয়াজ বাদামি করে বেজে সামান্য পানি দিন। এরপর এতে আদা, রসুন, হলুদ, মরিচ, লবণ ও জিরা দিয়ে ভালো করে কষিয়ে নিন।

> মসলা কষানো হলে এর মধ্যে ডাল ও পোলাও চাল দিয়ে কিছুক্ষণ কষিয়ে অল্প পানি দিন। এ পর্যায়ে চুলার আঁচ মাঝারি রেখে পাত্র ঢেকে দিয়ে ৫-৬ মিনিট রান্না করুন।

> ৫-৬ মিনিট পর ডালের মধ্যে মাছের মাথা ভেঙে দিন। সব একসঙ্গে এবার কষিয়ে নিন। মাছের মাথা কষানো হলে অল্প করে পানি দিয়ে ঢেকে রান্না করুন।

> ঝোল মাখামাখা হলে উপরে ধনেপাতা ও আস্ত কাঁচা মরিচ ছড়িয়ে ঢেকে ৫ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু মুড়িঘণ্ট।