• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

ঘরেই যেভাবে নান রুটি তৈরি করবেন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৪  

নান রুটি খেতে সবাই পছন্দ করেন। তবে বিশেষ এই রুটি ঘরে তৈরির উপায় অনেকেরই জানা নেই। বেশিরভাগ মানুষই বিভিন্ন হোটেল কিংবা রেস্তোরায় ভিড় করেন নান রুটি খেতে। বিফ, চিকেন ঝাল ফ্রাই কিংবা গ্রিলের সঙ্গে নান রুটি বেশ মানিয়ে যায়।

চাইলে কিন্তু আপনি ঘরে গ্যাসের চুলায় তৈরি করতে পারবেন এই রুটি। বাইরের অস্বাস্থ্যকর পরিবেশের নান রুটি থেকে ঘরে তৈরি নান রুটি খুব সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত। চলুন তবে জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ময়দা ২ কাপ
২. ইস্ট পাউডার ১ টেবিল চামচ
৩. চিনি ১ টেবিল চামচ
৪. কুসুম গরম পানি প্রয়োজনমতো
৫. লবণ স্বাদমতো ও
৬. তেল ২ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে একটি বাটিতে ২ টেবিল চামচ কুসুম গরম পানিতে ইস্ট পাউডার মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি ১০ মিনিট ঢেকে রাখুন।

এবার অন্য একটি বাটিতে ময়দা, লবণ, চিনি ও তেল মিশিয়ে মেখে নিন। এবার ইস্টের মিশ্রণ মিশিয়ে দিন। তারপর অল্প অল্প কুসুম পানি দিয়ে একটি নরম ডো তৈরি করে ঢেকে রাখুন ১ ঘণ্টা।

এরই মধ্যে ডো ফুলে উঠবে। এবার ডো থেকে বাতাস বের করে আরও ৫ মিনিট মেখে নিন। তারপর মোটা করে রুটি বেলে নিতে হবে। তারপর চুলায় একটি কড়াই বা প্যান বসিয়ে রুটি হালকা আঁচে রেখে সেঁকে নিন।
এভাবে সবগুলো রুটি সেঁকে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে তুলতুলে নান রুটি। এবার পরিবেশন করুন গর, গরম নান রুটির সঙ্গে গ্রিল অথবা চিকেন ফ্রাই।