• সোমবার ২২ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৯ ১৪৩১

  • || ১২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

ভেটকি মাছের পাতুরি রাঁধবেন যেভাবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩ মার্চ ২০২৪  

নিরামিষ হোক বা আমিষ, পাতুরির স্বাদকে হার মানাতে পারবে না যে কোনো তরকারি। আর ভেটকি মাছের পাতুরি হলে তো কোনো কথাই নেই। ভেটকি মাছ দিয়ে অনেক রান্নাই করেন, কিন্তু কখনো পাতুরি করে দেখেছেন কি?

অনেকেরই ভুল ধারণা আছে, এই রান্নায় বেশ ঝক্কি। তবে এই সহজ রেসিপি মেনেই আপনি বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন ভেটকি মাছের পাতুরি।

এই রান্না করতে আপনার কী কী লাগবে দেখে নিন-

১. ভেটকি ফিলে জন্য (পাতুরির মাপে) ৪ টুকরো
২. সরিষা ২ টেবিল চামচ
৩. পোস্ত ১ টেবিল চামচ
৪. নারকেল কোরা আধা কাপ
৫. কাঁচা মরিচ স্বাদমতো
৬. হলুদ গুঁড়া ২ চা চামচ
৭. লবণ স্বাদমতো ও
৮. কলাপাতা ও সরিষার তেল।

পদ্ধতি

প্রথমে ভেটকি মাছের ফিলেতে লবণ আর হলুদ মাখিয়ে নিন। এবার সরিষা, পোস্ত ও নারকেল কোরা খুব অল্প পানি দিয়ে একসঙ্গে বেটে নিন। ঝাল দিতে চাইলে কাঁচা মরিচও দিতে পারেন।

এবার এই বাটা মসলায় স্বাদমতো লবণ ও হলুদ মিশিয়ে নিন। মাছের ফিলের গায়ে এই মসলা অল্প করে মাখিয়ে ঘণ্টাখানেকের জন্য ফ্রিজে রেখে দিন।

এবার কলাপাতাগুলো সেঁকে নিতে হবে অল্প আঁচে। সেঁকে নেওয়া কলাপাতার উপর এক চামচ মসলা দিয়ে ভেটকি ফিলেগুলো রাখুন। তারপরে আবারও মসলা দিয়ে মাছগুলোর উপর মসলার আস্তরণ তৈরি করুন।

সঙ্গে যদি ঝাল খেতে চান, তাহলে দিন আস্ত চেরা কাঁচা মরিচ ও অল্প কাঁচা সরিষার তেল। এবার কলাপাতাগুলো ভাঁজ করে সুতো দিয়ে ভালো করে বেঁধে দিন। তারপর নন স্টিক প্যানে আঁচ কমিয়ে তেল দিন।

এবার পাতাগুলো ভেজে নিন ভালো করে। কালচে হয়ে এলে বুঝবেন ভেতরের মাছও একদম রান্না হয়ে গেছে। ব্যাস তৈরি আপনার পছন্দের ভেটকি মাছের পাতুরি। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ভেটকি পাতুরি।