• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বিজিবিদের চেইন অব কমান্ড মেনে কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রীর এখানে এলেই মনটা ভারী হয়ে যায়- বিজিবি দিবসে প্রধানমন্ত্রী বিশ্বমানের স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তুলতে চাই বিজিবিকে বিজিবি দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আব্দুল কাদের জিলানীর (র.) মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ নির্বাচনে যথাযথ দায়িত্ব পালন করায় ডিসিদের ধন্যবাদ প্রধানমন্ত্রীর ভোক্তাদের যেন হয়রানি হতে না হয়, সেদিকে দৃষ্টি দিতে হবে বাজারে নজরদারি-মজুত ঠেকাতে ডিসিদের নির্দেশ প্রধানমন্ত্রীর শান্তিরক্ষা মিশনে অবদান রেখে সুনাম বয়ে আনছে সশস্ত্র বাহিনী যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে তোলা হচ্ছে

কচুপাতা চিংড়ির সুস্বাদু রেসিপি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৪  

চিংড়ির মালাইকারি থেকে শুরু করে সরিষা চিংড়ি কিংবা লাউ চিংড়ি সবই স্বাদে অতুলনীয়। আসলে চিংড়ির বাহারি সব পদই বেশ মজাদার। আজ তেমনই চিংড়ির এক দুর্দান্ত পদ তৈরি করা যায় কচুপাতা দিয়ে। অনেকেই কচুপাতা দেখলেই ভয় পান! তবে এই রেসিপি অনুসারে পদটি রাঁধলে খেতে হবে দুর্দান্ত। জেনে নিন কচুপাতা দিয়ে চিংড়ির রাঁধার রেসিপি।

উপকরণ

১. কচুপাতা ১০টি
২. ছোট চিংড়ি ৫০০ গ্রাম
৩. সরিষার তেল ২০০ গ্রাম
৪. সরিষা বাটা সামান্য
৫. কাজু বাদাম ৫-৬টি
৬. পোস্ত সামান্য
৭. নারকেল কোরা এক কাপ
৮. কাঁচা মরিচ ৫টি
৯. লবণ ও চিনি স্বাদমতো
১০. হলুদ গুঁড়া ২ চা চামচ ও
১১. লেবু ১টি।

প্রণালী

> কচুপাতা ধুয়ে কুচি করে কেটে লবণ ও লেবু মেশানো গরম পানিতে হালকা ভাঁপ দিয়ে নিন। তারপর পানি ফেলে কচুপাতা ছেঁকে নিতে হবে।

> এবার প্যানে তেল গরম করে চিংড়ি মাছে লবণ ও হলুদ মেখে হালকা করে ভেজে নিন। এবার কাঁচা মরিচ বাটা, কাজুবাদাম বাটা, পোস্ত বাটা ও সর্ষে বাটা দিয়ে চিংড়ি সেদ্ধ না হওয়া পর্যন্ত নাড়ুন।

> স্বাদমতো লবণ ও চিনি দিয়ে নারকেল কোরা মিশিয়ে দিন। নামানোর ২ মিনিট আগে ভাঁপিয়ে রাখা কচুপাতা দিয়ে দিন। এরপর কিছুক্ষণ নাড়লেই হয়ে যাবে রান্না।

> চুলা বন্ধ করে এক চামচ সরিষার তেল ছড়িয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। সবশেষে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কচুপাতা চিংড়ির সুস্বাদু রেসিপি।