• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

টিকটকসহ চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারত

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ জুন ২০২০  

লাদাখে ভারত ও চীন দু’দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের কারণে রীতিমতো উত্তেজনা বাড়ছিল। দেশ জুড়ে চীনা পণ্য বয়কটেরও ডাক উঠেছে। এরই মধ্যে চীনকে কড়া বার্তা দিতে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই অ্যাপগুলোর মধ্যে রয়েছে টিকটক, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় অ্যাপও। 

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন যে, আ্যন্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মে মোবাইল অ্য়াপকে অপব্যবহার করে গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘনের চেষ্টা করা হচ্ছে। সেই কারণেই সবদিক বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর আগেই বলেন যে ভারতের পক্ষ থেকে চীনকে ‘উপযুক্ত জবাব দেওয়া হবে’। তার একদিন পরেই এই পদক্ষেপ এসেছে। তিনি ‘আত্মনির্ভর ভারত’ অভিযানের কথা তুলে ধরে চীনা পণ্য বর্জনের আহ্বান জানান। 

‘আমরা স্থানীয়দের থেকেই জিনিস কিনব এবং স্থানীয়দের পক্ষেই থাকব এবং এটি ভারতকে আরও শক্তিশালী হতে সহায়তা করবে’, বলেন তিনি।

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ব্যাপারে জানানো হয়েছে, ওই অ্য়াপগুলি দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক। সেকারণেই ওই এ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় অ্য়াপগুলি নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে করোনা ভাইরাসে বিপর্যস্ত দেশের পরিস্থিতি ও চীনের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনা নিয়ে আজ বিকাল চারটায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

প্রসঙ্গত, গত ১৫ জুন ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা মারা যান ও ৭০ এরও বেশি সেনা আহত হন।