• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

আলাদা আঙুলের ছাপের মধ্যেও থাকতে পারে মিল!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৪  

কোনো ব্যক্তির হাতের প্রতিটা আঙুলের ছাপ ভিন্ন। তবে এবার এই ধারণারই বিরোধিতা করেছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একটি দল। মোট ৬০ হাজার আঙুলের ছাপের উপরে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে গবেষণা চালিয়েছে তারা।
কলম্বিয়ার কম্পিউটার সায়েন্স প্রোগ্রামের স্নাতক শিক্ষার্থী গ্যাবে গুয়া এই বিষয়ে একটি গবেষণা দলের তত্ত্বাবধান করেন, বাফেলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়েনইয়াও জু তার সহ-লেখক হিসাবে কাজ করছেন। চলতি সপ্তাহে সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত এই প্রতিবেদনটি আঙুলের ছাপ সম্পর্কে দীর্ঘদিন ধরে স্বীকৃত একটি সত্যকে তুলে ধরেছে।

গবেষকদের মতে, এই এ আইয়ের সিস্টেমটি ৭৫ থেকে ৯০ শতাংশ নির্ভুলতার সঙ্গে আঙুলের ছাপ নিয়ে পরীক্ষা চালাতে পারে।

বিজ্ঞানীরা গবেষণার সিদ্ধান্তে পৌঁছানোর জন্য একটি এআই মডেল ব্যবহার করেছিলেন, যা থেকে বোঝা যায় যে, একই ব্যক্তির ভিন্ন ভিন্ন আঙুলের ছাপের মধ্যে উল্লেখযোগ্য মিল রয়েছে। একই ব্যক্তির আলাদা আঙুলের ছাপের মধ্যে মিল রয়েছে এবং অনেক ক্ষেত্রেই একই ব্যক্তির এই মডেল একই ব্যক্তির আঙুলের ভিন্ন ছাপের মধ্যে স্বতন্ত্রতাকে মিথ্যে বলে প্রমাণ করেছে।

এ প্রসঙ্গে মি. গুয়ো জানান, ‘কেন এটি হয় তার জন্য আমরা একটি ব্যাখ্যা পেয়েছি। আঙুলের ছাপের কেন্দ্রে কোণ এবং বক্রতা।’ গবেষকরা বিশ্বাস করেন যে, এআই সরঞ্জামটি প্রচলিত কৌশলগুলোর চেয়ে আলাদাভাবে আঙুলের ছাপ বিশ্লেষণ করে। আঙুলের মাঝখানে রিজগুলোর দিককে জোর দেয়। এই মডেল ফিঙ্গারপ্রিন্ট ম্যাচিংয়ের জন্য দুর্দান্ত। আর এটাই আমাদের অন্তর্দৃষ্টি ছিল।’

গবেষণায় আরও বলা হয়েছে যে তারা মনে করেন যে এআই সিস্টেমটি জাতিগত এবং লিঙ্গ উভয় পরিচয়ের জন্য বেশিরভাগ ক্ষেত্রে একই কাজ করে, প্রযুক্তিটি বাস্তব ফরেনসিকে ব্যবহার করার আগে আঙুলের ছাপগুলি নিয়ে আরও পুঙ্খানুপুঙ্খ গবেষণা প্রয়োজন।

এই নতুন গবেষণা অপরাধীদের ধরতেও সাহায্য করবে। অপরাধী শনাক্তকরণে অত্যন্ত সাহায্য করবে এই নতুন গবেষণা। নিরীহ মানুষদেরকেও সহায়তা করবে এই গবেষণা।