• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

রাশিয়ায় গিয়ে এস-৪০০সহ একাধিক ক্ষেপণাস্ত্রের তদবিরে রাজনাথ!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৪ জুন ২০২০  

ভারতীয় গণমাধ্যমের বিভিন্ন সূত্রে জানা গেছে, রাশিয়ায় অবস্থানরত ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এস-৪০০ সহ একাধিক গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা চুক্তির দ্রুত বাস্তবায়ণ ও  ক্ষেপণাস্ত্র হস্তান্তর নিয়ে আলোচনা করতে পারেন।

মঙ্গলবার (২৩ জুন) দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভিক্টরি ডে উৎসবে যোগ দিতে রাশিয়ায় যান রাজনাথ। দ্বিপাক্ষিক প্রতিরক্ষা চুক্তি নিয়ে দীর্ঘক্ষণ দুজনের মধ্যে কথা হয়। উভয় দেশই পারস্পরিক প্রতিরক্ষা সহযোগিতাকে আরও দৃঢ় ও বৃদ্ধি করতে অঙ্গীকারবদ্ধ হন বলে জানা গিয়েছে।

ভারত ও রাশিয়া ১৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে। এস-৪০০ অ্যান্টি-এয়ারক্র্যাফট (বিমান-বিধ্বংসী) এই ক্ষেপণাস্ত্র যাতে যত দ্রুত সম্ভব ভারতে আসে, তার জন্য জোর তদ্বির করবেন রাজনাথ। ২০১৮ সালে ৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি হয় ভারত ও রাশিয়ার মধ্যে। ২০২১ সালের ডিসেম্বর নাগাদ ওই মিসাইল সিস্টেম ভারতে আসার কথা। কিন্তু, পরিবর্তিত পরিস্থিতিতে ভারত এখন চাইছে, সময়ের আগেই ওই ক্ষেপণাস্ত্র হাতে পেতে।

পরে রুশ উপ-প্রধানমন্ত্রী ইয়ুরি বরিসভের সঙ্গে কথা বলেন রাজনাথ। বরিসভ হলেন ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক বাণিজ্য, অর্থনৈতিক ও বৈজ্ঞানিক সহযোগিতা বিষয়ক ইন্টার গভর্নমেন্টাল কমিশনের চেয়ারম্যান।  

আরও বেশি সংখ্যক রুশ সুখোই-৩০এমকেআই ও মিগ-২৯ যুদ্ধবিমান কেনার বিষয়েও কথা হবে বলে জানা গেছে। গত বছর, ভারত ও রাশিয়ার মধ্যে একটি পৃথক মউ স্বাক্ষরিত হয়েছিল। যার মাধ্যমে রাশিয়া থেকে ২০০টি কামোভ কেএ-২২৬ হেলিকপ্টার কেনার কথা ভারতের। এছাড়া, রাশিয়া থেকে আর-২৭ এয়ার-টু-এয়ার মিসাইল কেনার জন্য ১৫০০ কোটি টাকার চুক্তি করে ভারতীয় এয়ারফোর্স। ওই মিসাইলগুলি সুখোই-৩০এমকেআই যুদ্ধবিমানে অন্তর্ভুক্ত করা হবে।