• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

নিয়মিত কোমর ব্যথা, প্রতিরোধ করুন পাঁচ উপায়ে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

সারাদিনের ধকল যেন কোমরের উপর দিয়েই যায়! দিনের বেশিরভাগ সময়ই কর্মজীবীদের অফিসে বসে সময় কাটাতে হয়। আবার বাড়ি ফিরে ডাইনিং টেবিল ও সোফায় বসে টিভি দেখা! এতে করে নারী বা পুরুষ সবারই কোমরে প্রচুর চাপ পড়ে। মাঝে মাঝে আবার কেউ কেউ দীর্ঘস্থায়ী ব্যথা অনুভব করে। তবে ঘরোয়া উপায়েও প্রতিরোধ করা যায় এই ব্যথা-

নিয়মিত ব্যায়াম 
যারা দিনের বেশিরভাগ সময় কর্মক্ষেত্রে কাটান তাদের পুরো দিনটি বসেই কাজ করতে হয়। তাই কোমরের পেশীগুলো শিথিল করতে নিয়মিত ব্যায়াম করতে হবে। নিয়মিত অনুশীলন করলে মেরুদণ্ড, কোমর, পেট এবং পায়ের পেশী শক্তিশালী করে। এই ব্যথা থেকে মুক্তি পেতে ইয়োগা, দৌড়, হাঁটা খুবই কার্যকরী। 

গরম এবং ঠাণ্ডা থেরাপি 
গরম এবং ঠাণ্ডা থেরাপি পিঠের ব্যথা উপশম করতে খুব ভাল কাজ করে। ঠাণ্ডা থেরাপি প্রদাহ হ্রাস করে। অন্যদিকে, গরম চিকিৎসা আপনার পেশীকে শিথিল করে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।  

নিয়মিত ঘুম 
রাতে ঠিক মতো ঘুম না হওয়াও পিঠে দীর্ঘস্থায়ী ব্যথার কারণ হতে পারে। তাই রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। এতে খুব সহজেই পিঠে ব্যথা থেকে মুক্তি পাবেন। এছাড়াও গদি এবং বালিশের জন্য পিঠের নীচের অংশে ব্যথা হতে পারে। একটি বালিশ ৭ বছরের বেশি ব্যবহার করবেন না।  

হাই হিল এড়িয়ে চলুন 
অনেকেই হাই হিল পরতে পছন্দ করেন। এটি নারীর আত্নবিশ্বাস বাড়িয়ে দেয়। তবে হাই হিল পরলে পিঠের নীচে প্রায়শই ব্যথা হতে পারে। যদি প্রতিদিন হিল পরতেই চান তবে এক ইঞ্চির বেশি উচ্চতার হিলে পরবেন না। 

ডায়েট
গবেষণা অনুসারে, আপনার ডায়েট এবং দীর্ঘস্থায়ী ব্যথার মধ্যে একটি সম্পর্ক রয়েছে। ভিটামিন ডি, ভিটামিন বি ১২ এবং ম্যাগনেসিয়ামের ঘাটতিও কোমরে ব্যথার কারণ হতে পারে।