• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

বুকে জ্বালাপোড়া দূর করার উপায়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৪  

বুকে জ্বালাপোড়ার সমস্যা আমাদের দেশের মানুষের মধ্যে বেশ সাধারণ। বিভিন্ন কারণে এই সমস্যা দেখা দিতে পারে। তবে বেশিরভাগ সময়ে খাবারের অভ্যাস এক্ষেত্রে দায়ী থাকে। অতিরিক্ত খাওয়া কিংবা মসলাদার, ভাজাপোড়া খাবার বেশি খাওয়ার অভ্যাস আপনার বুকে জ্বালাপোড়ার কারণ হতে পারে। পুষ্টিবিদের মতে, আমাদের পেটের অ্যাসিড খাদ্যনালীতে পৌঁছানোর পর টিউবটি মুখ থেকে পাকস্থলীতে খাদ্য বহন করলে অ্যাসিডিটি হয়। যার ফলে বুকে জ্বালাপোড়া দেখা দেয়। জেনে নিন বুকে জ্বালাপোড়া হলে তা দূর করার উপায়-

১. খাবার চিবিয়ে খান

খাবার খাওয়ার সময় অনেকেই তাড়াহুড়া করেন। এমনটা করা যাবে না। আধাআধি নয়, খাবার খেতে হবে ভালো করে চিবিয়ে। খুব দ্রুত খাবার খেলে আমাদের পেট সহজে হজম করতে পারে না। সেখান থেকে দেখা দিতে পারে অ্যাসিডিটি। ফলস্বরূপ ভুগতে হয় বুকে জ্বালাপোড়ায়। তাই এই সমস্যা এড়াতে খাবার ভালো করে চিবিয়ে খান।

২. রাতে দেরি করে খাবেন না

অনেকে রাতে দেরি করে খান। আপনারও কি এমন অভ্যাস রয়েছে? থাকলে তা ত্যাগ করুন। কারণ আপনি যদি রাতে দেরি করে খান এবং খাওয়ার পরপরই ঘুমাতে চলে যান তাহলে বুকে জ্বালাপোড়ার সমস্যা দেখা দিতে পারে। তাই সবচেয়ে ভালো হয় রাতের খাবার আগেভাগে খাওয়া এবং খাওয়ার অন্তত দুই ঘণ্টা পর ঘুমাতে যাওয়া।

৩. টক জাতীয় ফল সীমিত করুন

টক জাতীয় বা সাইট্রাস ফলের অনেক উপকারিতা রয়েছে একথা সত্যি। কিন্তু আপনার যদি বুকে জ্বালাপোড়ার সমস্যা থাকে তাহলে এ ধরনের খাবার কম খাওয়াই ভালো। সেইসঙ্গে এড়িয়ে চলতে হবে চকোলেটও। কারণ এ ধরনের খাবার অ্যাসিডিটি ডেকে আনতে পারে। এর বদলে সুষম খাবার খাওয়ার চেষ্টা করুন। এটি আপনাকে বুকে জ্বালাপোড়াসহ আরও অনেক সমস্যা থেকে দূরে রাখতে কাজ করবে।

৪. ধূমপান বাদ দিন

ধূমপানের অভ্যাস থাকলে তা বাদ দেওয়া জরুরি। কারণ ধূমপান অসংখ্য অসুখের কারণ। এমনকী এটি মৃত্যুও ডেকে আনতে পারে। তাই আপনার বুকে জ্বালাপোড়ার সমস্যা হলে ধূমপানের অভ্যাস বাদ দিতে হবে। সেইসঙ্গে ময়দা দিয়ে তৈরি খাবারও খেতে হবে সীমিত। এগুলো এড়িয়ে চলতে পারলেই আপনার বুকে জ্বালাপোড়ার সমস্যা অনেকটা দূর হবে।

৫. খালি পেটে বেকিং সোডা মেশানো পানি পান করুন

বেকিং সোডা সাধারণত খাবার ফোলানোর কাজে ব্যবহার করা হয়। কেক এবং বিভিন্ন ধরনের পিঠা তৈরিতে এটি বেশি ব্যবহার করা হয়। তবে আপনার বুকে জ্বালাপোড়ার সমস্যা দূর করতেও কাজ করবে এটি। সেজন্য প্রতিদিন সকালে এক গ্লাস পানিতে আধা টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে পান করে নিন। এতে বুকে জ্বালাপোড়া কমবে অনেকটাই।