• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে মাইগ্রেন: গবেষণা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৪  

জীবনে কোনোদিন মাথাব্যথা হয়নি এমন লোক বোধহয় খুব কমই খুঁজে পাওয়া যাবে। অনেকেই প্রায়ই মাথা ব্যথার যন্ত্রণায় ভুগে থাকেন। মাঝেমাঝেই মাথার বাম পাশে কিংবা মাথার পিছন দিকটায় ব্যথা করতে পারে। মাথা ব্যথার একটা বড় কারণ হলো মাইগ্রেন। তবে এটি কোনো সাধারণ মাথা ব্যথা নয়। এই ব্যথার অভিজ্ঞতার পাশাপাশি, দ্রুত হৃৎস্পন্দন, বমি বমি ভাব, বমি এবং শব্দ ও আলোর প্রতি চরম সংবেদনশীলতা অনুভব করতে পারেন। মাইগ্রেনের মাথাব্যথা স্বাভাবিক মাথাব্যথার চেয়ে বেশি তীব্র হয়। এই রোগের প্রতি গুরুত্ব দেওয়া প্রয়োজন কারণ কিছু পরিস্থিতিতে এটি সাইকোসোমাটিক ডিসঅর্ডারের কারণ হয়েও দাঁড়াতে পারে।
গবেষকরা বলেছেন, দীর্ঘদিন ধরে মাইগ্রেনের সমস্যায় ভুগলে তবে এর প্রতি গুরুত্ব দেওয়া উচিত। মাইগ্রেন উপেক্ষা করা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়াতে পারে। এই কারণে এই সমস্যাটির সময়মতো নির্ণয় এবং চিকিৎসা করা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী, মৃত্যুর দ্বিতীয় সবচেয়ে সাধারণ কারণ স্ট্রোক।

গবেষণায় দেখা যায়, মাইগ্রেন মায়োকার্ডিয়াল ইনফার্কশন, স্ট্রোক এবং কার্ডিওভাসকুলার মৃত্যুর ঝুঁকি বাড়াতে পারে। আরেকটি গবেষণায় বলা হয়েছে যে যারা মাইগ্রেনে ভুগছেন তাদের হৃদ্‌যন্ত্রের সমস্যা যেমন হার্ট অ্যাটাক বা অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের মতো হার্টের ছন্দের ব্যাধি হওয়ার ঝুঁকি দ্বিগুণ হতে পারে। জার্নাল অব নিউরোলজিতে প্রকাশিত একটি গবেষণায়, গবেষকদের একটি দল বলেছে যে যদি মাইগ্রেনের সময়মতো চিকিৎসা না করা হয় তবে এটি ইস্কেমিক স্ট্রোকের কারণ পারে, যার মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া আছে বলে মনে করা হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যারা আগে থেকেই মাইগ্রেনের সমস্যায় ভুগছেন তাদের অবশ্যই চিকিৎসার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ নেয়া উচিত।

গবেষকরা এও রিপোর্ট করেছেন যে মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তির জীবনকালের ঝুঁকি ইস্কেমিক স্ট্রোকের জন্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। এছাড়াও, দীর্ঘস্থায়ী মাইগ্রেন কিছু লোকের জীবনযাত্রার মানের উপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যারা প্রায়ই মাইগ্রেনে ভোগেন তাঁদের মধ্যে মানসিক স্বাস্থ্য বা ঘুমের সমস্যার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মাইগ্রেনের মাথাব্যথা কিছুক্ষেত্রে গুরুতর হতে পারে এবং দীর্ঘমেয়াদি মস্তিষ্কের ক্ষতির ঝুঁকি বাড়াতে পারে। কিছু পরিস্থিতিতে, এর কারণে কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকিও থাকে। তাই আপনি যদি কখনও মাথাব্যথার সমস্যায় ভোগেন, তাহলে যে কারণে এই সমস্যা হচ্ছে, সেটি খুঁজে বের করার চেষ্টা করুন। তাছাড়া নিয়মিত স্বাস্থ্যকর খাবার খান। নিত্যদিনের খাবার খাওয়ার সময় ধারাবাহিকতা বজায় রাখুন। ক্যাফেইনের আধিক্য কিছু মানুষের মাইগ্রেনের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে, এমন পরিস্থিতিতে এটি প্রতিরোধ করার জন্য, চা এবং কফির মতো জিনিস খাওয়া কমিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ।