• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

কাঁচকলার মজাদার রেসিপি

কাঁচকলার টিকিয়া

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ আগস্ট ২০২০  

কাঁচকলার মিশ্রণ তৈরির জন্য: কাঁচকলা ২টি। আলু ২টি। পেঁয়াজকুচি আধা কাপ। পেঁয়াজ-বেরেস্তা আধা কাপ (না ব্যবহার করলেও হবে)। আদাকুচি ১ চা-চামচ। কাঁচামরিচ কুচি ২ চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। টালা জিরাগুঁড়া আধা চা-চামচ। চিনিগুঁড়া ১/৩ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১/৩ চা-চামচ। জায়ফল ও জয়ত্রী গুঁড়া সামান্য। লেবুর রস ১,২ চা-চামচ। লবণ স্বাদ মতো। ডিম ১টি।

ভাজার জন্য: ডিম ১টি। পাউরুটির গুঁড়া ২ কাপ। কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ এবং আধা কাপ। লবণ স্বাদ মতো। মরিচগুঁড়া আধা চা-চামচ। রসুন পাউডার ১ চা-চামচ। তেল ভাজার জন্য ১,২ কাপ।

ডিম সামান্য পানি দিয়ে ফেটিয়ে রাখুন। আধা কাপ কর্নফ্লাওয়ার একটা ছড়ানো বাটিতে রাখুন। পাউরুটির গুঁড়া, বাকি কর্নফ্লাওয়ার, লবণ, মরিচগুঁড়া ও রসুন পাউডার অন্য একটি ছড়ানো বাটিতে একসঙ্গে মিশিয়ে রাখুন।

পদ্ধতি: কাঁচকলার খোসা ছাড়িয়ে টুকরা করে কেটে সামান্য হলুদগুঁড়া আর লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে সিদ্ধ করে নিন। সঙ্গে আলুও সিদ্ধ করে নিন।

কলা ও আলু ভালো করে চটকে কাঁচকলার মিশ্রণের উপকরণগুলো দিয়ে মিশিয়ে নিন।

একটা একটা করে টিকিয়া প্রথমে কর্নফ্লাওয়ারে গড়িয়ে তারপর ফেটানো ডিমে ডুবিয়ে পাউরুটির গুঁড়ায় গড়িয়ে নিন।

রেফ্রিজারেটরে ৩০ মিনিট রেখে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।