• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

‘রুই মাছের কালিয়া’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৬ মার্চ ২০২৪  

বাঙালি রান্নাঘরে প্রায় দিনই কমবেশি রুই মাছ রান্না হয়েই থাকে। আর যে রান্নাটি রুই মাছ দিয়ে সবচেয়ে বেশি জনপ্রিয় সেটা হলো এর কালিয়া। এবার চলুন জেনে নিই রাজকীয় আইটেম ‘রুই মাছের কালিয়া’ রান্নার রেসিপিটি।

উপকরণ

১. রুই মাছ ৮ টুকরো
২. পেয়াজ বাটা ৫ চা চামচ
৩. আদাবাটা ২ চা চামচ
৪. রসুনবাটা ২ চা চামচ
৫. হলুদ গুঁড়া ২ চা চামচ
৬. ধনিয়া জিরা গুঁড়া ২ চা চামচ
৭. কাজুবাদাম বাটা ৩ চা চামচ
৮. টক দই ৫ চা চামচ
৯. তেজপাতা ২টি
১০. দারুচিনি ২ টুকরো
১১. এলাচ ২টি
১২. লবঙ্গ ৪টি
১৩. টমেটো পেস্ট ৩ টি চামচ
১৪. আস্ত জিরা ২ চা চামচ
১৫. শুকনো মরিচ ৫টি
১৬. মরিচ গুঁড়া ২ চা চামচ
১৭. সরিষার তেল পরিমাণ মতো
১৮. লবণ স্বাদমতো

প্রণালী

প্রথমে মাছ ভালো করে পরিষ্কার করে সঙ্গে সামান্য হলুদ ও লবণ মাখিয়ে নিন। এরপর পাত্রে সরিষার তেল গরম করে মাছের দুই পাশ ২ মিনিট করে ভেজে তুলে রাখুন। বাকি তেলে শুকনো মরিচ, আস্তজিরা, তেজপাতা, দারুচিনি, লবঙ্গ ও এলাচ দিন। মসলা সুগন্ধ ছাড়লে পিঁয়াজ, আদা ও রসুনবাটা দিয়ে ভেজে নিয়ে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, কাজুবাদাম বাটা, টমেটো পেস্ট, টক দই দিয়ে পরিমাণ মত লবণ ও পানি দিয়ে ভাল করে কষিয়ে নিন। তারপর মসলা তেল ছেড়ে দিলে ভেজে রাখা মাছ দিয়ে পরিমাণ মতো পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করে ফেলুন। ঝোল পছন্দ মতো রাখুন। এরপর গরম গরম ভাত, পোলাও এর সঙ্গে গরম গরম পরিবেশন করুন।