• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

শিবচরে হোম কোয়ারেণ্টিনে থাকা এবং দরিদ্র মানুষের পাশে চীফ হুইপ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

 

করোনা ভাইরাস প্রতিরোধে গত ২০ মার্চ থেকে মাদারীপুর জেলার শিবচর উপজেলায় জনসমাগমের উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। অধিক ঝুঁকিতে থাকা উপজেলার চারটি এলাকার ৭৮ হাজার মানুষকে লকডাউনে রাখা হয়েছে। এছাড়া পুরো উপজেলাতে বন্ধ রাখা হয়েছে হাটবাজার ও গনপরিবহন। প্রয়োজন ছাড়া মানুষকে ঘরের বাইরে না আসতে পরামর্শ দেয়া হয়েছে। উদ্ভুত এই পরিস্থিতিতে পুরো উপজেলা জুড়েই সৃষ্টি হয়েছে থমথমে অবস্থা। ঘরের বাইরে অতি প্রয়োজন ছাড়া বের হচ্ছে না সাধারণ মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে উপজেলা অতিরিক্ত আড়াইশত পুলিশ মোতায়েন রয়েছে শুরু থেকেই। রয়েছে সেনাবাহিনীর টহল। এদিকে বাজার নিয়ন্ত্রনে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপজেলা প্রশাসনও রয়েছে তৎপর।
এই পরিস্থিতিতে খেটে খাওয়া মানুষেরা যাতে বিপাকে না পরে বিষয়টি মাথায় রেখে চীফ হুইপ নূর ই আলম চৌধুরী শিবচরকে ঝুঁকিপূর্ণ ঘোষণার তৃতীয় দিনেই লকডাউনকৃত চারটি এলাকা ও পৌর এলাকার দরিদ্র মানুষের জন্য খাদ্য সামগ্রীর ব্যবস্থা করেন। এরপর পুরো উপজেলা জুড়েই ধারাবাহিক ভাবে নিন্মআয়ের পরিবার, দরিদ্র, হতদরিদ্র ও খেটে খাওয়া মানুষের জন্য খাদ্য সামগ্রী বিতরণ শুরু করে প্রশাসন। প্রথম পর্যায়ে প্রায় দুই হাজার পরিবারের জন্য চাল, ডাল, তেল, লবন, আলু, সাবানসহ খাদ্য সামগ্রী পৌছে দেয়া হয়। এছাড়াও চীফ হুইপের নিজস্ব তহবিল থেকে দরিদ্র মানুষের জন্য খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। জেলা পুলিশের পক্ষ থেকে উপজেলা বেদেপল্লীর অসহায় বেদেদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।
এদিকে উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকেও দরিদ্র মানুষের জন্য খাদ্য সামগ্রী নিশ্চিত  করা হয়। উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ, সরকারি বরহামগঞ্জ কলেজ ছাত্রলীগ ও ইলিয়াস আহমেদ চৌধুরী কলেজ ছাত্রলীগ যৌথ ভাবে তিনশত দরিদ্র ও খেটে খাওয়া পরিবারের পাশে দাঁড়ায়। 

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান জানান,‘শিবচরে করোনা পরিস্থিতির কারণে যেন খেটে খাওয়া মানুষের কোন দূর্ভোগ না হয় সেজন্য শুরু থেকেই চীফ হুইপ মহোদয়ের নানা দিক নির্দেশনা ছিল। আমরা প্রতিদিনই খেটে খাওয়া, দিনমজুর ও কোয়ারেন্টিনে থাকা পরিবারের জন্য খাদ্য সামগ্রী নিশ্চিত করেছি। এছাড়াও শিবচরের নানা শ্রেণিপেশার মানুষও এগিয়ে এসেছে।

উল্লেখ্য, গত ২০ মার্চ থেকে কার্যত শিবচর উপজেলায় প্রশাসনের কঠোর নিয়ন্ত্রন রয়েছে। চারটি এলাকাকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে সকল স্থানের হাট-বাজার ও গনপরিবহন। প্রয়োজন ছাড়া বাইরে আসতে নিষেধ করা হয়েছে সাধারণ মানুষদের। প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। ২শত ৫০ জন পুলিশের সদস্য মাঠে রয়েছে।