• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

পৃথিবী থেকে ১২০০ কোটি আলোকবর্ষ দূরে মিল্কিওয়ে গ্যালাক্সি আবিষ্কার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০  

পৃথিবী থেকে ১২০০ কোটি আলোকবর্ষ দূরে শিশু মিল্কিওয়ে গ্যালাক্সির সোনালী আলোর বলয় শনাক্ত করা হয়েছে। বুধবার এ ঘোষণা দেন জ্যোতির্বিজ্ঞানীরা। এনডিটিভি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, নতুন নক্ষত্রমালার এই গ্যালাক্সি সিস্টেম ‘বিস্ময়করভাবে স্থিতিশীল’। যা এই মহাবিশ্বের প্রথম দিকের ঘটনাবলী বোঝার জন্য আমাদের সামনে একটি চ্যালেঞ্জ।

এই আবিষ্কারের সাথে যুক্ত ইউরোপিয়ান সাউথদার্ন অবজারভেটরি (ইএসও) জানিয়েছে, এসপিটি ০৪১৮-৪৭ নামে অভিহিত এই শিশু গ্যালাক্সির অবস্থান অনেক দূরে। যেখান থেকে আলো পৃথিবীতে এসে পৌঁছাতে কয়েকশ’ কোটি বছর লেগেছে। আর যে ছবিটি পাওয়া গেছে তা সেই সুদূর অতীতের।

যখন মহাবিশ্বের বয়স ছিল ১৪০ কোটি বছর, নবজাতক গ্যালাক্সির ছবিটি তখনকার। যা বর্তমান মহাবিশ্ব ও গ্যালাক্সিসমূহ গঠনের বয়সের মাত্র দশ শতাংশ। ইএসও এক বিবৃতিতে জানায়, চিলিতে অবস্থিত ব্যাপক ক্ষমতা সম্পন্ন আলমা রেডিও টেলিস্কোপ গ্রাভিটেশনাল লেনসিং সিস্টেম ব্যবহার করে এই নবজাতকএসপিটি ০৪১৮-৪৭ গ্যালাক্সির ছবি ধারণ করা হয়।

আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির ঘূর্নমান ডিস্ক এবং স্ফিতির বৈশিষ্ট্যের সাথে এই নবজাতক গ্যালাক্সির মিল রয়েছে। এছাড়া নক্ষত্রগুলো গ্যালাক্সি কেন্দ্রের চারদিকে ঘন সংবদ্ধ অবস্থায় রয়েছে। ইএসও বলেছে, মহাবিশ্বের প্রাথমিক ইতিহাসে প্রথমবারের মতো এই বর্ণালীবলয় দেখা গেছে। এটি দেখতে আমাদের অতিদূর অতীতের মিল্কিওয়ের মতোই।

গবেষকরা ধারণা করছেন, এই নবীন নক্ষত্র সিস্টেম বিশৃঙ্খল হয়ে পড়বে এবং আমাদের ম্যাচিউর মিল্কিওয়ে গ্যালাক্সির মতো নক্ষত্রগুলো স্বতন্ত্র কাঠামো নিয়ে জটিল গ্যালাক্সিতে পরিণত হবে।