• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

দেশে ফিরেছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বিজয়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০  

ভূমধ্যসাগরের লেবাননে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্ক ফোর্সের আওতায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সফলভাবে দায়িত্ব পালন শেষে দেশে ফিরেছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিজয়। রবিবরা (২৫ অক্টোবর) জাহাজটি চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছালে আনুষ্ঠানিকভাবে জাহাজে থাকা অফিসার সেইলরদের স্বাগত জানান নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল। এসময় সফলভাবে মিশন সমাপ্ত করার জন্য জাহাজে উপস্থিত সব কর্মকর্তা ও নাবিককে শুভেচ্ছা জানান।
 

স্বাগত জানানো হচ্ছে নাবিক ও কর্মকর্তাদের

দীর্ঘ ২ মাস ২০ দিন পর বৈরুত বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বিএনএস বিজয় চট্টগ্রাম নৌঘাঁটিতে ফিরেছে। অবশেষে ৬ হাজার নট্যিকাল মাইল পাড়ি দিয়ে রোববার (২৫ অক্টোবর) সকালে এসে পৌঁছায় বিএনএস বিজয়। গত ৪ আগস্ট লেবাননের বৈরুত বন্দরে বিস্ফোরণে জাতিসংঘের পক্ষ থেকে নিয়োজিত বিএনএস বিজয় ক্ষতিগ্রস্ত হয়। এ সময় জাহাজে থাকা ২১ জন নাবিক আহত হন।

এ ঘটনার পর জাহাজটির স্থলে গত ৯ আগস্ট বাংলাদেশ থেকে নৌবাহিনীর বিএনএস সংগ্রাম জাহাজটি লেবাননের উদ্দেশে রওনা হয়। জাহাজটি সেখানে পৌঁছালে দায়িত্ব বুঝিয়ে দিয়ে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে বিএনএস বিজয়। ফেরার পথে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত অংশগুলো তুরস্কে মেরামত করা হয়।

স্বাগত জানানো হচ্ছে নাবিক ও কর্মকর্তাদের

 

২০১৭ সালের ১ ডিসেম্বর জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিতে জাহাজটি লেবানন যায়। জাহাজটি লেবাননের জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর নজরদারি, দুর্ঘটনা কবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবাননের নৌবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ প্রদান করে আসছিল।

স্বাগত জানানো হচ্ছে নাবিক ও কর্মকর্তাদের

শান্তিরক্ষা মিশনে নিয়োজিত থাকাকালে ৪ আগস্ট লেবাননের রাজধানী বৈরুত বন্দরের একটি ওয়ারহাউজে ভয়াবহ বিস্ফোরণের সময় জাহাজটি ক্ষতিগ্রস্থ হয়। এরপর তুরস্কে মেরামত শেষে ২৪ সেপ্টেম্বর জাহাজটি বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে।