• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:

একটি ফোনেই চলবে দুটি হোয়াটসঅ্যাপ! জানুন সহজ পদ্ধতি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২২  

আজকাল প্রায় সব ফোনেই ডুয়াল সিম সাপোর্ট থাকে। তবে একই ফোন থেকে একসঙ্গে দুটি অ্যাকাউন্ট ব্যবহার করতে দেয় না হোয়াটসঅ্যাপ। তবে অ্যাপ ক্লোনিংয়ের মাধ্যমে এই কাজ করা সম্ভব। তবে আইফোন গ্রাহকরা এক ফোন থেকে একাধিক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না।

তবে WhatsApp Business এর মাধ্যমে আপনি পৃথক একটি ফোন নম্বর থেকে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ ব্যবহার করতে পারবেন। ফলে আইফোন গ্রাহকরাও এই সুবিধা নিতে পারবেন। হোয়াটসঅ্যাপ এর মতোই কাজ করে WhatsApp Business। ব্যবসায়ীদের ব্যবহারের জন্য এই ভার্সনে রয়েছে অতিরিক্ত কিছু ফিচার। আইফোন থেকে একসঙ্গে দুটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারের উপায় দেখে নিন।

> আইফোন এ App Store ওপেন করুন।

>এবার WhatsApp Business সার্চ করুন।

> Get আইকনে ট্যাপ করে নিজের ফোনে এই অ্যাপ ইনস্টল করুন।

> অ্যাপ ইনস্টল শেষ হলে তা ওপেন করে Agree & Continue বাটনে ট্যাপ করুন।

> নতুন উইন্ডোতে দুটি অপশন দেখতে পাবেন। দ্বিতীয় অপশন সিলেক্ট করুন। প্রথম অপশন সিলেক্ট করে নিজের বর্তমান অ্যাকাউন্টকে বিজনেস অ্যাকাউন্টে রূপান্তর করতে পারবেন। দ্বিতীয় অপশনে নতুন ফোন নম্বর ব্যবহার করে বিজনেস অ্যাকাউন্ট শুরু করতে পারবেন।

> এবার যে নম্বর ব্যবহার করে আইফোন- এ দ্বিতীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে চান সেটা ব্যবহার করুন।

> ফোনে হাজির হওয়া OTP দিয়ে ভেরিফাই করুন।

> এবার নিজের নাম টাইপ করে 'not a business’ সিলেক্ট করুন।

> সব শেষে সিলেক্ট করুন Done।

অনেকেই ব্যক্তিগত ব্যবহারের জন্য Whatsapp Business ব্যবহার করতে পছন্দ করতে চান না। কারণ, সাধারণ হোয়াটসঅ্যাপের তুলনায় Whatsapp Business অ্যাপ ফাইলটি তুলনামূলক বড়। ফোনের স্টোরেজে বেশি জায়গা লাগে। যদিও একই ফোনে দুটি নম্বর থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চাইলে Whatsapp Business অ্যাকাউন্ট ইনস্টল করতে হবে।

অন্যদিকে ব্যবহারকারীদের সুবিধার্থে একাধিক আপডেট এনেছে ইনস্ট্যান্ট চ্যাটিং অ্যাপটি। চলতি বছরেও অনেকগুলো ফিচার যোগ করার কথা জানিয়েছে। অডিও নোটে একাধিক আপডেট, টেক্সট মেসেজে রিয়্যাকশন অ্যাড, পেমেন্ট ইত্যাদি সহ বিভিন্ন আপডেট আনা হবে বলে জানানো হয়েছে। বেশ কয়েকটি ফিচার ইতোমধ্যে হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে দেওয়া হয়েছে।