• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

উজ্জ্বল ঠোঁটের জন্য নিজেই তৈরি করুন লিপ স্ক্রাব

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

কালচে ঠোঁট নিয়ে কম্বেশি সবাই চিন্তায় থাকেন। কারণ কালচে ঠোঁট সৌন্দর্য নষ্ট করার জন্য দায়ী। মূলত পুষ্টিকর খাদ্যের অভাব, পানিশূন্যতার পাশাপাশি সঠিক যত্নের অভাবে ঠোঁট কালচে হয়ে যায়। এই সমস্যার সমাধানে লিপ স্ক্রাব দারুণ কার্যকরী।

বিভিন্ন ব্র্যান্ডের লিপ স্ক্রাব পাওয়া গেলেও, ঘরোয়া কিছু উপাদানে সহজেই তৈরি করে নেয়া যাবে লিপ স্ক্রাব। চলুন তবে জেনে নেয়া যাক কিভাবে তৈরি করবেন লিপ স্ক্রাব-

কোকোয়া লিপ স্ক্রাব মাস্ক

এই লিপ স্ক্রাবটি পছন্দ হবে সবার। এর জন্য প্রয়োজন হবে এক টেবিল চামচ কোকোয়া পাউডার, দুই টেবিল চামচ ব্রাউন সুগার, এক চা চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট, ৩ বা ৪ চা চামচ মধু ও দুই চা চামচ অলিভ অয়েল।

এই সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে ভেজা ঠোঁটে ৬ থেকে ১০ মিনিটের জন্য ম্যাসাজ করতে হবে আলতোভাবে। ম্যাসাজ শেষে পুরো ঠোঁটের উপরে মিশ্রণটি মাস্কের মত সমানভাবে অ্যাপ্লাই করে রেখে দিতে হবে আরো ১০ মিনিটের জন্য। এরপর ঠাণ্ডা পানিতে ঠোঁট ধুয়ে নিতে হবে।

মিন্ট লিপ স্ক্রাব

এই লিপ স্ক্রাব তৈরির জন্য দুই টেবিল চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ চিনি, ৮-১০ ফোঁটা পিপারমিন্ট অয়েল ও আধা চা চামচ গ্রেপসিড অয়েল প্রয়োজন হবে। এই সব উপাদান একসঙ্গে মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে চিনির দানা যেন পুরোপুরি গলে না যায়। এরপর ঠোঁট ভিজিয়ে তৈরিকৃত স্ক্রাবটি ঠোঁটের উপরে আলতোভাবে ম্যাসাজ করতে হবে ৫ থেকে ৮ মিনিট। এরপর ঠাণ্ডা পানিতে ঠোঁট ধুয়ে নিতে হবে।

ব্রাউন সুগার এক্সফলিয়েশন স্ক্রাব

এক্সফলিয়েট করার জন্য চমৎকার এই লিপ স্ক্রাব তৈরিতে প্রয়োজন হবে মাত্র তিনটি জিনিসের। এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ ব্রাউন সুগার এবং ৫ থেকে ৬ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল।

সব উপাদান একসঙ্গে মিশিয়ে নিতে হবে এবং অবশ্যই চিনি যেন গলে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। ঠোঁট পানিতে ভিজিয়ে নিয়ে স্ক্রাবটি আঙুলের সাহায্যে ঠোঁটে ম্যাসাজ করতে হবে ঘুরিয়ে ঘুরিয়ে। এতে করে ঠোঁটে রক্ত চলাচল বৃদ্ধি পাবে। ৫ থেকে ৮ মিনিট ম্যাসাজ শেষে ঠোঁট ধুয়ে লিপ বাম ব্যবহার করতে হবে।