• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই মানবতাবিরোধী অপরাধী আজিজসহ ৩ জনের মৃত্যুদণ্ড ভ্যাকসিনেশনে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী ৫০ বছরে সবচেয়ে সৎ রাজনীতিকের নাম শেখ হাসিনা: কাদের নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য রচনা: সংস্কৃতি প্রতিমন্ত্রী ১ লাখ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে: পরিবেশমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের আলোয় বাংলাদেশ আজ আলোকিত: ওবায়দুল কাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে: বাণিজ্যমন্ত্রী

এটিই বিশ্বের সবচেয়ে বড় কলম, ওজন ৩৭ কেজি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১০ মে ২০২২  

কলম আমাদের নিত্যদিনের সঙ্গী। কলমের বিপুল ব্যবহারের কারণেই নিত্য নানা রকমের কলম আসে বাজারে। নানা আকারের, নানা মাপের কলম দোকানে গেলেই দেখা যায়। কিন্তু আপনার কি কখনও মনে হয়েছে, বিশ্বের সবচেয়ে বড় কলম কোনটি?

এই প্রশ্নের উত্তর পাওয়া এখন খুবই সহজ। বিশ্বের সবচেয়ে বড় কলম এক ভারতীয়ের তৈরি। এটিকে পৃথিবীর বৃহত্তম বল-পেন বলা হচ্ছে। এর ওজন এবং দৈর্ঘ্য শুনলেও অবাক হবেন।

সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এর ইনস্টাগ্রাম পেজে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানেই উল্লেখ করা হয়েছে এটি বিশ্বের সবচেয়ে বড় বল পয়েন্ট পেন। জানানো হয়েছে, এটির নির্মাতা আচার্য মাকুনুরি শ্রীনিবাস।

এই কলমের দৈর্ঘ্য ৫.৫ মিটার। ছবি: সংগৃহীত

বল পয়েন্ট পেনটির ওজন ৩৭.২৩ কেজি। এটির দৈর্ঘ্য ৫.৫ মিটার বা ১৮ ফিট ০.৫৩ ইঞ্চি। ভিডিওতে দেখা যাচ্ছে, বেশ কয়েক জন মিলে পেনটিকে তুলে সাদা পাতায় একটি আঁকিবুকি কাটেন। একটি অবয়ব আঁকার চেষ্টা করেছেন তারা। 

তবে মজার কথা হল, এই রেকর্ডটির কথা এখন বলা হলেও, বহু দিন ধরেই এই রেকর্ডটি রয়েছে মাকুনুরি শ্রীনিবাসের কাছে। ২০১১ সাল থেকেই এই রেকর্ডের অধিকারী তিনি। যদিও হালে এটি আবার আলোচনায় এসেছে। তার সঙ্গে ভাইরাল হয়েছে এই কলমটির ভিডিও।

ভিডিওটি প্রকাশিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে এটি। কেউ কেউ মজা করা বলেছেন, ‘এই জন্যই বলি কলম তলোয়ারের চেয়ে বেশি শক্তিশালী।’