• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই মানবতাবিরোধী অপরাধী আজিজসহ ৩ জনের মৃত্যুদণ্ড ভ্যাকসিনেশনে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী ৫০ বছরে সবচেয়ে সৎ রাজনীতিকের নাম শেখ হাসিনা: কাদের নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য রচনা: সংস্কৃতি প্রতিমন্ত্রী ১ লাখ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে: পরিবেশমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের আলোয় বাংলাদেশ আজ আলোকিত: ওবায়দুল কাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে: বাণিজ্যমন্ত্রী

একশ’তে পা দিয়ে ১০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ড!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ মে ২০২২  

ইচ্ছা থাকলেই যে উপায় হয়, তা আবারও প্রমাণিত হল এই কীর্তির মধ্য দিয়ে। এ যেনো সত্যি চমকে দেওয়া ঘটনা। একশ’তে পা দিয়ে ১০০ মিটার দৌড়ে অংশ নিয়ে সমগ্র পৃথিবীকে চমকে দিয়েছেন এক বৃদ্ধ। শুধু অংশ নেন নি, গড়েছেন বিশ্বরেকর্ডও।

আবার দৌড় শেষে তিনি জানান, “দ্বিতীয় হওয়ার জন্য দৌড়াই না।”

ওই বৃদ্ধের নাম লেস্টার রাইট। এর আগেও ৭৬ বছর বয়সে তিনি একবার বিশ্বরেকর্ড ভেঙেছিলেন। দু’দশক পেরিয়েও যে তার ইচ্ছাশক্তি একইরকম রয়ে গেছে, সে প্রমাণই দিলেন এবার। সেঞ্চুরি হাঁকিয়েও তার ফিটনেস তাক লাগাতে বাধ্য করেছে সবাইকে।

‘দ্য গার্জিয়ান’-এর খবর অনুযায়ী, সম্প্রতি আমেরিকার প্রাচীনতম ট্র্যাক অ্যান্ড ফিল্ড প্রতিযোগিতা পেন রিলেসে অংশ নিয়েছিলেন রাইট। সেখানেই অনন্য নজির গড়েন তিনি। ১০০ মিটার দৌড় প্রতিযোগিতার তিনিই ছিলেন সবচেয়ে বয়স্ক। বাকিদের বয়স আশির ঘরে। তা সত্ত্বেও তাকে দমানো যায়নি।

জানা গিয়েছে, ২০১৫ সালে ডোনাল্ড পেলম্যান নামের ব্যক্তি ১০০ মিটার দৌড় শেষ করেছিলেন ২৬.৯৯ সেকেন্ডে। এবার সেই রেকর্ডই ভেঙে দিলেন ১০০ বছর বয়সি রাইট। তিনি দৌড় শেষ করেন ২৬.৩৪ সেকেন্ডে।

‘ইভেন্ট ৫৯০’-তে দৌড় শুরু হতেই ১০০ বছর বয়সির ফিটনেস দেখে চমকে গিয়েছিলেন গ্যালারিতে উপস্থিত দর্শকরা। আসন থেকে দাঁড়িয়ে হাততালি দিয়ে তাকে উৎসাহ দিতে থাকেন প্রত্যেকে।

নয় অ্যাথলিটদের মধ্যে সপ্তম স্থানে শেষ করলেও এই বয়সে তিনি যে কম সময়ে দৌড়লেন, তা যেন বিশ্বাসই করা কঠিন।

১৯৩০ সালের আশপাশে খেলোয়াড়ি জীবন শুরু করেছিলেন রাইট। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অবশ্য থমকে গিয়েছিল কেরিয়ার। তারপর অবশ্য ফের ঘুরে দাঁড়িয়ে বহু পদক জিতেছেন।

গত সপ্তাহেই একশোয় পা দিয়েছেন রাইট।

রেস শেষে রাইট বলছিলেন, “কোনও প্রতিযোগিতায় অংশ নিলে, সেটা জেতারই চেষ্টা করতে হবে। দ্বিতীয় কিংবা তৃতীয় হওয়ার জন্য কীভাবে দৌড়তে হয়, আমি জানি না।”