• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন

উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের জন্য সুখবর

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

যেসব শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানের ভুলে উপবৃত্তি থেকে বঞ্চিত হয়েছে তাদের তথ্য অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদফতর। মঙ্গলবার (২ আগস্ট) কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. ওমর ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ অর্থবছরে ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণি (জানুয়ারি-জুন, ২০২২), নবম ও দশম শ্রেণি (জানুয়ারি-জুন, ২০২২), একাদশ ও দ্বাদশ শ্রেণি (জুলাই-ডিসেম্বর ২০২১ ও জানুয়ারি-জুন, ২০২২), ডিপ্লোমা প্রথম পর্ব (জুলাই-ডিসেম্বর, ২০২১), ডিপ্লোমা ষষ্ঠ ও অষ্টম পর্ব (জানুয়ারি-জুন, ২০২১) মেয়াদে উপবৃত্তি দেওয়ার জন্য এমআইএস (MIS) সফটওয়্যারে তথ্য অন্তর্ভুক্তির সময় শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু ভুলের জন্য চারটি কারণে শিক্ষার্থীর তথ্য ডিটিই এমআইএসে এন্ট্রি থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা উপবৃত্তি পাওয়া থেকে বঞ্চিত হয়েছে।

কারণগুলো হলো

১. প্রতিষ্ঠান থেকে তথ্য অন্তর্ভুক্ত করার পরে এমআইএসের মাধ্যমে সেই তথ্য আঞ্চলিক পরিচালক কার্যালয়ে পাঠানো হয়নি।

২. আঞ্চলিক পরিচালক কার্যালয়ে যাচাই-বাছাইয়ের পর তথ্য সংশোধনের জন্য প্রতিষ্ঠানে তথ্য ফেরত দেয়া হলেও প্রতিষ্ঠান থেকে সেসব তথ্য সংশোধন করে পুনরায় সংশ্লিষ্ট আরডিওতে পাঠানো হয়নি।

৩. প্রতিষ্ঠান থেকে সেমিস্টার/ক্লাস (ষষ্ঠ, নবম, একাদশ শ্রেণি ও ডিপ্লোমা প্রথম সেমিস্টার ছাড়া) আপডেট করা হয়নি।

৪. জুলাই-ডিসেম্বর, ২০২১ মেয়াদের নবম শ্রেণির (ভর্তির বছর ২০২১) শিক্ষার্থীদের সঙ্গে জানুয়ারি-জুন, ২০২২ মেয়াদের নবম শ্রেণির (ভর্তির বছর ২০২২) শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার কারণে জানুয়ারি-জুন, ২০২২ মেয়াদের প্রথম শ্রেণির শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করা হয়েছে।

আরও পড়ুন: ২০০ শিক্ষার্থীর উপবৃত্তির টাকা মেরে লাপাত্তা মোবাইল ব্যাংকিং এজেন্ট

এসব কারণে বাদপড়া কারিগরি শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার জন্য ছক অনুযায়ী মাইক্রোসফট এক্সেল ফাইলে ইংরেজিতে (Times New Roman 12 Font Size) সব তথ্য পূরণ করে পাঠাতে হবে। সংশ্লিষ্ট ছকের কোনো ঘর ফাঁকা রাখা যাবে না এবং কোনো সেলকে মার্জড করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শিক্ষার্থীদের তথ্য ছক অনুযায়ী প্রস্তুত করে সংশ্লিষ্ঠ আঞ্চলিক পরিচালক কার্যালয়ে আগামী ১৬ আগস্ট বিকেল ৫টার মধ্যে পাঠাতে হবে। পরিচালক, আঞ্চলিক পরিচালকের কার্যালয়গুলো তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য যাচাই করে সঠিক ফরম্যাটে সন্নিবেশিত করে সফট কপি আগামী ২৫ আগস্টের মধ্যে ফরোয়ার্ডিংসহ পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিশেষ নির্দেশনা দিয়ে অধিদপ্তর আরও বলছে, ইতোমধ্যে যেসব শিক্ষার্থীর তথ্য এমআইএসে অন্তর্ভুক্ত করা হয়েছে কিন্তু উপবৃত্তি পাওয়া থেকে বঞ্চিত হয়েছে, শুধু তাদের তথ্য পাঠাতে হবে। কোনো নতুন শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করে পাঠানোর প্রয়োজন নেই। এমআইএসের অধিভুক্ত তথ্যের বাইরে অন্য কোনো তথ্য অন্তর্ভুক্ত করা হলে তাদের উপবৃত্তি দেওয়া স্থগিত রাখা হতে পারে।

বিষয়টি খুব ভালোভাবে পড়ে সে অনুযায়ী তথ্য দিতে হবে। এ ব্যাপারে প্রয়োজনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি সেলের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।