• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৯

  • || ১৪ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন

শেখ হাসিনার গাড়ি বহরে হামলা: অস্ত্র আইনের মামলায় চার্জ গঠন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ জুন ২০২২  

জেলার কলারোয়ায় তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলার ঘটনায় অস্ত্র আইনের মামলায় ৪৯ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালতে আসামিদের বিরুদ্ধে অস্ত্র আইনের ১৯ (এ) (ফ) ও ২৩ ধারায় অভিযোগ গঠন করা হয়।

আদালত আগামী ২৯ জুন এ মামলায় সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছে।

সাতক্ষীরার পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আব্দুল লতিফ জানান, উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে মামলার কার্যক্রম বন্ধ ছিল। পরবর্তীতে উক্ত স্থগিতাদেশ ভ্যাকেট হলে গত ১ জুন হাইকোর্ট বিভাগ থেকে মামলার নথি বিচারিক আদালতে আসে। সে অনুযায়ী বৃহস্পতিবার বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয় এবং রাষ্ট্রপক্ষ থেকে দুজন সাক্ষী হাজির করা হয়। তবে একই ঘটনা থেকে দুটি মামলার উৎপত্তি হওয়ায় আদালত একটির অভিযোগ গঠন করে দুটি মামলার সাক্ষ্য একত্রে গ্রহণের দিন ধার্য করা হয়েছে।

এদিকে, চাঞ্চল্যকর এ মামলার দিন ধার্য থাকায় সাতক্ষীরা আদালত চত্বরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। একই ঘটনায় দণ্ডবিধির ধারায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে থাকা ৪০ আসামিকে নির্ধারিত সময়ে আদালতে হাজির করা হয়। এছাড়া মামলার ৯ আসামি পালাতক, একজন মারা গেছেন।

উল্লেখ্য, একজন বীর মুক্তিযোদ্ধার গণ-ধর্ষণের শিকার হওয়া স্ত্রীকে ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন শেখ হাসিনা সাতক্ষীরা হাসপাতালে দেখতে আসেন। তিনি ফিরে যাওয়ার সময় কলারোয়া উপজেলা বিএনপির কার্যালয়ের সামনে তার গাড়িবহর আটকে দিয়ে নেতৃবৃন্দকে মারপিট, ভাঙচুর, গুলি ও বোমা হামলা করে। এ মামলায় তৎকালীন জেলা বিএনপির সভাপতি ও সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র প্রদান করা হয়।

ইতোমধ্যে দণ্ডবিধির ধারায় মামলার ৫০ আসামিকে সাতক্ষীরা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেছেন।