• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

‘আমাদের বঙ্গবন্ধু’ কুইজ প্রতিযোগিতায় দেশ সেরা মাদারীপুরের নিপুনা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২১  

মাদারীপুর প্রতিনিধিঃ
১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে শিক্ষক বাতায়ন ফেসবুক গ্রুপ কর্তৃক আয়োজিত ‘আমাদের বঙ্গবন্ধু’ কুইজ প্রতিযোগিতায় দেশ সেরা শিক্ষিকা নির্বাচিত হয়েছেন মাদারীপুরের রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের ৬৫ নং নয়াকান্দি বাজিতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা নিপুনা বিশ্বাস। 

জানা গেছে, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর ২৬ মার্চ থেকে শুরু হয় লকডাউন। এ সময় শিক্ষার্থীরা গৃহবন্দী থাকার পাশাপাশি লেখাপড়া থেকেও বিচ্ছিন্ন হয়ে পড়ে। কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়া পুশিয়ে নেওয়ার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধামন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও মাননীয় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের নির্দেশনা ও পরামর্শক্রমে অনলাইন ক্লাস ও ওয়ার্কশীটের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়ে যান এই শিক্ষিকা। তিনি অনলাইনে লাইভ ক্লাস ও গুগল মিটের মাধ্যমে নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস করে সুনাম কুড়িয়েছেন সর্বমহলে। তিনি বাংলাদেশ আলোকিত প্রাথমিক শিক্ষক পেইজেও লাইভ ক্লাস নিয়েছেন। তিনি এ পর্যন্ত অর্ধ শতাধিক লাইভ ক্লাস করেছেন।

এছাড়াও তিনি শিক্ষক বাতায়নে নিয়মিত কাজ করে যাচ্ছেন। গুগল মিটের মাধ্যমেও তিনি নিয়মিত পাঠদান করছেন শিক্ষার্থীদের। তিনি বিভিন্ন জাতীয় দিবসের প্রতিযোগিতায় অংশ গ্রহন করে জেলা ও উপজেলা পর্যায়ে একাধিক পুরস্কার লাভ করেছেন। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে শিক্ষক বাতায়ন ফেসবুক গ্রুপ কর্তৃক আয়োজিত ‘আমাদের বঙ্গবন্ধু’ কুইজ প্রতিযোগিতায় দেশ সেরা শিক্ষিকা নির্বাচিত হয়েছেন। শিক্ষকদের জন্য সবচেয়ে বড় প্লাটফর্ম শিক্ষক বাতায়ন কর্তৃক পরিচালিত কুইজ প্রতিযোগতায় তিনি দেশ সেরা শিক্ষিকা নির্বাচিত হওয়ার যোগ্যতা অর্জন করায় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ বিভিন্ন শিক্ষক সংগঠন ও সামাজিক সংগঠন তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

নিপুনা বিশ্বাস বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর ১৫ আগস্ট শিক্ষক বাতায়ন ফেসবুক গ্রুপ কর্তৃক আয়োজিত “আমাদের বঙ্গবন্ধু” কুইজ প্রতিযোগিতায় আমি অংশ গ্রহণ করি। প্রতিযোগিতা বঙ্গবন্ধু ও বঙ্গমাতার উপর অনেকগুলো কুইজ ছিল। ১৬ তারিখে আমাকে জানানো হয় যে আমি প্রথম স্থান অধিকার করেছি। এই গ্রুপে দেশের বিভিন্ন কলেজের, হাই স্কুলের ও প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ২ লাখ ২২ হাজার শিক্ষক-ক্ষিশিকা রয়েছেন। দেশ সেরা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকারা এ প্লাটফর্মে যুক্ত আছে। আমি সবগুলো কুইজের উত্তর দিয়েছি। তবে দেশ সেরা হব এটা ভাবিনি। দেশ সেরা হওয়ায় আমি গর্বিত এবং আনন্দিত। আমাকে গ্রুপ থেকে সম্মাননা সনদ দিয়েছে। শুধু আমি একা নই আমার ছেলে-মেয়েদেরকেও মুক্তিযুদ্ধের ইতিহাস এবং জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে জানার জন্য পরামর্শ দিয়ে থাকি। আমি করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমার সন্তানতুল্য কোমলমতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে আমি ফেসবুক অনলাইনে নিয়মিত লাইভ ক্লাস ও গুগল মিটে ক্লাস করেছি। এতে আমার বিদ্যালয়ের শিক্ষার্থীসহ দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপকৃত হয়েছে বলে আমি মনে করি। 

মাদারীপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসিরউদ্দিন আহমেদ বলেন, নিপুনা বিশ্বাস অতিমারী করোনার পুরো সময়টা প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে নিজেকে নিয়োজিত রেখেছেন। তিনি ‘আমাদের বঙ্গবন্ধু’ কুইজ প্রতিযোগিতায় দেশ সেরা হওয়ায় আমরা অত্যন্ত আনন্দিত ও গর্বিত। এজন্য আমি আমার বিভাগের পক্ষ থেকে তাকে ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। তিনি মাদারীপুর জেলার শিক্ষার মান উজ্জল করেছেন।