• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

শীতে ত্বকের যত্নে কী করবেন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২  

প্রকৃতি থেকে গরম আবহাওয়া বিদায় নিতে শুরু করেছে। সেই সঙ্গে আগমনের বার্তা দিচ্ছে শীত। এই পরিবর্তিত পরিবেশে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক। কিন্তু আপনি কি জানেন, প্রাকৃতিক উপায়ে রুক্ষ ত্বকের যত্নে করণীয় কী?

শীতের ঠাণ্ডা আবহাওয়ায় ত্বকে শুষ্ক ও খসখসে ভাব আসে। অনেকেই এ সময় শরীরে পানি কম লাগাতে চান। কেউ কেউ আবার নিয়মিত গোসল করেন না। এতে ত্বকের ক্ষতি আরও বেশি ঘটে। এমন পরিস্থিতিতে বাড়িতে কীভাবে ত্বকের যত্ন নেয়া যায়, তাই নিয়ে বিশেষ কিছু তথ্য থাকছে আজকের আয়োজনে।

ত্বক বিশেষজ্ঞদের মতে, এই মৌসুমে ত্বকের অতিরিক্ত আর্দ্রতা প্রয়োজন। তাই ত্বকের যত্নে প্রতিদিন গোসল করার পাশাপাশি নিশ্চিত করতে হবে ত্বকে ময়েশ্চারাইজারের ব্যবহারকে।

গোসল করার পরই ত্বক অল্প ভিজে থাকতে থাকতেই পুরো শরীরে ময়েশ্চারাইজার মেখে নিতে হবে। শীতে ত্বকের আর্দ্রতা ধরে রাখার প্রধান অস্ত্রই এটি।

ময়েশ্চারাইজার হিসেবে ভালো ব্র্যান্ডের লোশনকে প্রাধান্য দিন। সেই সঙ্গে নিয়মিত ব্যবহার করুন অলিভ ওয়েলকে। এ দুটি উপাদান ত্বককে ক্ষতির হাত থেকে সুরক্ষিত রাখতে কার্যকর। তবে ত্বকে এ উপাদান ম্যাসাজ করার আগে নিশ্চিত করতে হবে পরিষ্কার ত্বক।

শীতের ঠাণ্ডা আবহাওয়ার কারণে স্বাভাবিক তাপমাত্রার পানিও ঠান্ডা অনুভূত হয়। তাই অনেকে এ সময় আরামের জন্য গোসলের সময় পানির সঙ্গে গরম পানি মিশিয়ে থাকেন।

এ অভ্যাসে ত্বক বেশি পরিমাণে আর্দ্রতা হারায়। আবার কেউ কেউ প্রতিদিন গোসল না করে কিছুদিন বিরতি নিয়ে গোসল করেন। এতে ত্বকে ধুলাবালি জমে থাকার সুযোগ পায়। তাই ঠান্ডাকে ভয় না করে নিয়মিত গোসল করার চেষ্টা করুন।

শীতে সরাসরি ঠান্ডা বাতাস যেন শরীরে না লাগার সুযোগ পায় তাই চেষ্টা করুন শীতের পোশাকে ত্বক ঢেকে রাখতে। বাড়িতে থাকলে ঘরের পরিবেশ হিটারের মাধ্যমে গরম না রেখে ‘হিউমিডিফায়ার’ ব্যবহার করুন। এতে ত্বক কম ক্ষতিগ্রস্ত হয়। আর বাড়ির বাইরে বের হলে ব্যবহার করুন মাফলার, টুপি, হাত মোজা, শীতের পোশাক। তবেই শীতে সুরক্ষিত থাকবে আপনার কোমল ত্বক।