• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

শীতে পেটে সমস্যা হলে যা করবেন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৪  

জাঁকিয়ে পড়ছে শীত। সকাল যেন আরেকটু দেরিতে শুরু হচ্ছে। আড়মোড়া ভেঙে বিছানা ছেড়ে উঠতে লাগছে আলস্য। বেলা বাড়লেও অনেক জায়গায় থাকছে কুয়াশার দাপট। সূর্যও লুকোচুরি খেলছে যেন। এই সময়ে নানা রকম অসুখ দেখা দিতে পারে। বিশেষ করে জ্বর, সর্দি, কাশি বেশি দেখা দেয়। অনেক হাসপাতালে জ্বর কিংবা সর্দি-কাশির রোগী‌র লম্বা লাইন দেখা যায়। এর সঙ্গে আরেকটি সমস্যা দেখা দিতে পারে। সেটি হলো পেটের সমস্যা। একে কোল্ড ডায়রিয়াও বলা হয়।

আপনার কোল্ড ডায়রিয়া হয়েছে কীভাবে বুঝবেন?

কোল্ড ডায়রিয়ার প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে, অল্প অল্প পেটের ব্যথা, সবকিছু অসহ্য লাগা, ঘনঘন টয়লেটে যাওয়া। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলেন, শীতের সময়টাতে আমাদের মধ্যে ভাজাপোড়া খাওয়ার অভ্যাস বেড়ে যায় অনেকটাই। প্রতিদিন বিকেলবেলা বা সন্ধ্যা হলে ঝাল-নোনতা স্বাদের বিভিন্ন মুখরোচক খাবার খেতে মন চায়। সেখান থেকেই দেখা দিতে পারে সমস্যা। তাই এই বিষয়কে উপেক্ষা করা যাবে না। বরং খাবারের ক্ষেত্রে আরও বেশি সতর্ক হতে হবে।

কোল্ড ডায়রিয়া থেকে রক্ষা পেতে কী করবেন?

এই কোল্ড ডায়রিয়া বা পেটের ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। বিশেষজ্ঞরা বলেন, কিছু বিষয় নিয়মিত মেনে চলতে পারলে পেটের এই সমস্যা দূরে থাকবে। শীতের সময়ে পানি কম পান করা হয়, এসময় পেটে সমস্যা বা কোল্ড ডায়রিয়া হওয়ার এটিও একটি কারণ।


পানি কম পান করার ফলে শরীরে পানির পরিমাণ কমে যায়। ঠিকভাবে পানি পান না করলে বা পানি বিশুদ্ধ না হলে পেটের সমস্যা হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই পানি ফুটিয়ে পান করা উচিত। সেইসঙ্গে প্রতিদিন যেন পর্যাপ্ত পানি পান করা হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নয়তো পেটে ব্যথাসহ আরও অনেক সমস্যায় ভুগতে হতে পারে।

শীতের সময়ে আপনাকে অবশ্যই সহজপাচ্য খাবার খেতে হবে। চেষ্টা করুন বাড়িতে তৈরি খাবার খেতে। এড়িয়ে চলতে হবে খোলা খাবার ও বাইরের খাবার। কোল্ড ডায়রিয়া বা পেটে সমস্যা পানি থেকে বেশি হতে পারে। তাই পানি পানের ক্ষেত্রে বিশুদ্ধতার প্রতি খেয়াল রাখতে হবে। ডুবো তেলে ভাজা, বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলবেন। এতে এ ধরনের সমস্যা থেকে দূরে থাকা সহজ হবে।