• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

৯৩ লাখ টাকাসহ সার্ভেয়ার আটক

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২০  

কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় ঘুষ লেনদেনের জন্য একটি সংঘবদ্ধ সিন্ডিকেটের সন্ধান পেয়েছে র‌্যাব। ঘুষের ৯৩ লাখ টাকাসহ আটক সার্ভেয়ার ওয়াসিম খান জিজ্ঞাসাবাদের এমন তথ্য দিয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে কক্সবাজারস্থ র‌্যাব-১৫ এর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন, র‌্যাব ১৫ এর অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদ।

তিনি জানান, এ ঘটনায় পলাতক সার্ভেয়ার ফরিদ ও ফেরদৌসের পাশাপাশি সিন্ডিকেট সদস্যদের আটকের চেষ্টা চলছে। বুধবার দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কক্সবাজার শহরের বাহারছড়া ও তারাবনিয়ারছড়া এলাকায় এ অভিযান চালিয়ে জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ারের ৯৩ লাখের বেশী টাকাসহ বিভিন্ন ব্যাংকের চেক ও নথিপত্র উদ্ধার করেছে র‌্যাব। এ সময় একজনকে আটক করা সম্ভব হলেও অপর দুই সার্ভেয়ার পালিয়ে গেছেন।

উইং কমান্ডার আজিম আহমেদ আরও জানান, কক্সবাজারে সরকারের বেশ কয়েকটি মেগা-প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এসব উন্নয়ন প্রকল্পের জন্য সরকারের ভূমি অধিগ্রহণ কার্যক্রমও চলমান। এ ভূমি অধিগ্রহণকে ঘিরে সংঘবদ্ধ একটি চক্র জমির মালিকদের নানাভাবে জিম্মি করে বড় অংকের টাকা আদায়ের অভিযোগ ভুক্তভোগীদের দীর্ঘদিনের।

এর প্রেক্ষিতে ভুক্তভোগী বেশ কয়েকজন জমির মালিক র‌্যাবসহ বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনীর কাছে লিখিত অভিযোগ দায়ের করে। এসব অভিযোগের ভিত্তিতে র‌্যাবের একটি দল বুধবার দুপর থেকে বিকেল পর্যন্ত কক্সবাজার শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালায়। অভিযানে ঘুষের ৯৩ লাখের বেশি টাকাসহ একজনকে আটক সম্ভব হলেও অন্য ২ জন পালিয়ে যায়। এ সময় বিভিন্ন ব্যাংকের অনুকূলে বেশ কয়েকটি চেক ও নথিপত্রও উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, এর মধ্যে কক্সবাজার শহরের তারাবনিয়ারছড়া এলাকার একটি থেকে নগদ ৫ লাখ ৫৫ টাকাসহ জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার মোহাম্মদ ওয়াসিমকে আটক করা হয়। এছাড়া বাহারছড়া এলাকায় সার্ভেয়ার মোহাম্মদ ফরিদের বাসা থেকে নগদ ৬১ লাখ ২০ হাজার ৫৫০ টাকা এবং মোহাম্মদ ফেরদৌসের বাসা থেকে ২৬ লাখ ৮৪ হাজার ৬০০ টাকা উদ্ধার করা সম্ভব হলেও র‌্যাবের উপস্থিতির টের পেয়ে তারা পালিয়ে যায়। অভিযান এখনো অব্যাহত রয়েছে।

আটকের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে কক্সবাজার সদর থানায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।