• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

৪ দিনের সফরে দিল্লি গেলেন পররাষ্ট্র সচিব

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২১  

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন চারদিনের সফরে দিল্লি যাচ্ছেন। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে দিল্লির উদ্দেশে ঢাকা ছেড়েছেন তিনি। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফর চূড়ান্ত করতেই মূলত তিনি দিল্লি গেছেন। একইসঙ্গে তিনি সেখানে ফরেন অফিস কনসালটেশন বৈঠকে যোগ দেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ২৮-৩১ জানুয়ারি দিল্লি সফর করবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বশরীরে ঢাকা সফরে আমন্ত্রণ জানাবেন তিনি। করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে ২৬ মার্চ ঢাকা আসতে পারেন মোদী।

শুক্রবার (২৯ জানুয়ারি) ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করবেন তিনি। বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টন, বাণিজ্য, রেল যোগাযোগ, করোনা ভাইরাস প্রতিরোধে টিকা সহযোগিতা ইত্যাদি নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে গত ১৭ মার্চ ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসেও মোদীর ঢাকায় সফরের পরিকল্পনা ছিল। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সেটি সম্ভব হয়নি। সে কারণে দুই প্রধানমন্ত্রী মধ্যে ভার্চ্যুয়াল বৈঠক হয়েছে।

দিল্লি সফর সামনে রেখে বুধবার (২৭ জানুয়ারি) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, সফরকালে দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। বিশেষ করে পানিবণ্টন, সীমান্ত হত্যা, বাণিজ্য বাড়ানো ইত্যাদি ইস্যুতে আলোচনা হবে।

উল্লেখ্য, ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা গত ১৮ আগস্ট ঢাকায় এসেছিলেন। সে সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করেন। গত ডিসেম্বরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দিল্লি সফরে যেতে চেয়েছিলেন। তবে তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় সেই সফর বাতিল হয়।