• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

সীমান্ত সুরক্ষায় বিজিবির মোবাইল অ্যাপ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

 


সীমান্তবর্তী এলাকায় অপরাধ দমনে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি’র উদ্যোগে ‘রিপোর্ট টু বিজিবি’ নামে মোবাইল অ্যাপ-এর কার্যক্রম শুরু হয়েছে।  
বুধবার বিজিবি’র জনসংযোগ কর্মকর্তা মো.শরিফুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে বিজিবি সদর দফতর ‘Report to BGB’ নামে এই মোবাইল অ্যাপটি তৈরি করেছে। গত বছরের ১৮ ডিসেম্বর বিজিবি দিবস-২০১৯ এর অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এই অ্যাপ-এর মাধ্যমে বাংলাদেশের জনসাধারণ যেকোনও স্থান থেকে মোবাইলের মাধ্যমে অতি দ্রুত সীমান্ত অপরাধ সংক্রান্ত প্রতিবেদন ও ছবি পাঠাতে পারবে। এতে করে বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষার্থে সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানবপাচার, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ এবং গ্রেফতারসহ যেকোনও সীমান্ত অপরাধ সংক্রান্ত বিষয়ে বিজিবি কর্তৃক দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণসহ দেশের সকল পর্যায়ের জনসাধারণকে সেবা প্রদান করা সহজতর হবে। অ্যাপটির মাধ্যমে অপরাধের ধরন এবং ছবি তুলেও পাঠানো যাবে।

অ্যাপ্লিকেশনটি ব্যবহার করবেন যেভাবে

১. অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে ‘প্লে-স্টোর’ এবং অ্যাপল ডিভাইসে এ ‘অ্যাপ-স্টোর’ থেকে ইনস্টল করতে হবে।
২. অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার পর ‘ওপেন’ করতে হবে।  
৩. অপরাধের ধরন (সীমান্ত হত্যা, মানব পাচার, মাদকদ্রব্য, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেপ্তার ও অন্যান্য) হতে তথ্য অনুযায়ী নির্বাচন করতে হবে।
৪. অ্যাপ্লিকেশন ব্যবহারকারীকে এরপর ক্যামেরা আইকনে ক্লিক করে অপরাধ দৃশ্যের ছবি তুলতে হবে অথবা গ্যালারি হতে অপরাধ দৃশ্যের ছবি নির্বাচন করতে হবে।
৫. অপরাধের দৃশ্যটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে।
৬. অপরাধ সংগঠিত হওয়ার জেলা এবং থানা নির্বাচন করতে হবে।
৭. তথ্য প্রদানকারী ইচ্ছা অনুযায়ী নিজের সংক্ষিপ্ত বর্ণনা দিতে পারবেন (ঐচ্ছিক)।
৮. ‘সেন্ড’ আইকনে ক্লিক করে প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।