• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

ইতিহাসের এই দিনে

সাহিত্যিক সোমেন চন্দের প্রয়াণ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ মার্চ ২০২০  

 


ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।
ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে  পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

০৮ মার্চ ২০২০, রোববার। ২২ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১০১০- কবি ফেরদৌসী তার বিখ্যাত মহাকাব্য শাহনামা সমাপ্ত করেন।
১০৮০- পোপ গ্রেগরি জার্মানির রাজা চতুর্থ হেনরিকে দ্বিতীয়বারের মতো ক্ষমতাচ্যুত করেন।
১৮৭৬- আলেকজান্ডার গ্রাহাম বেল তার প্রথম টেলিফোনের পেটেন্ট লাভ করেন।
১৯১১- ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন শুরু হয়।

দিবসটি পালনের পেছনে রয়েছে নারী শ্রমিকের সংগ্রামের ইতিহাস। ১৮৫৭ সালের ৮ মার্চ মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ ও কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। তাদের ওপরে দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পর ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে ক্লারা প্রতিবছর ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন। এরই ধারাবাহিকতায় ১৯১১ সালে দিনটি নারী দিবস হিসেবে পালন শুরু হয়। ১৯১৪ সালে তা বিভিন্ন দেশে পালন শুরু হয়। ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবসের স্বীকৃতি দেওয়া হয়।

১৯১৭- পেট্রো গ্রাদে রুশ বিপ্লব শুরু।
১৯৫০- সোভিয়েত ইউনিয়ন পারমাণবিক বোমার অধিকারত্ব দাবি করে।
১৯৫৪- পূর্ববঙ্গ পরিষদের নির্বাচনে ক্ষমতাসীন মুসলিম লীগকে পরাজিত করে যুক্তফ্রন্টের ঐতিহাসিক বিজয়, ২৩৭টি আসনের মধ্যে যুক্তফ্রন্ট ২২৭টি ও মুসলিম লীগ ৯টি আসন পায়।
১৯৫৭- ঘানা জাতিসংঘে যোগদান করে।

জন্ম

১৭১৪- জার্মান সংগীতস্রষ্টা কার্ল ফিলিপ এমানুয়েল বাখ।
১৮৫৪- আয়ারল্যান্ডে জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ান ক্রিকেটার টম হোরান।
১৮৮৩- পদার্থবিজ্ঞানী অটোহান।

মৃত্যু

১৭০২- ইংল্যান্ডের রাজা তৃতীয় উইলিয়াম।
১৮৭৪- যুক্তরাষ্ট্রের ১৩তম রাষ্ট্রপতি মিলার্ড ফিল্মোর।
১৯৩০- যুক্তরাষ্ট্রের ২৭তম রাষ্ট্রপতি ও ১০ম প্রধান বিচারপতি উইলিয়াম হাওয়ার্ড ট্যাফ্ট্।
১৯৪২- মার্কসবাদী, সাহিত্যিক সোমেন চন্দ।

তার জন্ম ১৯২০ সালের ২৪ মে নরসিংদী জেলায়। ১৯৩৬ সালে পগোজ স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন ও ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি হন। পরবর্তীকালে প্রগতি লেখক সংঘে যোগ দেন। পাশাপাশি মার্ক্সবাদী রাজনীতি ও সাহিত্য আন্দোলনের সঙ্গে নিজেকে যুক্ত করেন। সোমেন চন্দই প্রথম যিনি বাংলা সাহিত্যে গণসাহিত্যের ওপর কাজ করেছেন। ১৯৪১ সালে সোমেন চন্দ প্রগতি লেখক সংঘের সম্পাদক নির্বাচিত হন। দারুণ প্রতিভাবান সোমেন চন্দের লেখা সাধারণত প্রগতি লেখক সংঘের সাপ্তাহিক বা পাক্ষিক সভাগুলোতে পড়া হতো। ১৯৪০ সালে ক্রান্তি পত্রিকায় তার বনস্পতি গল্পটি ছাপা হয়। মৃত্যুর পর তার বিভিন্ন গল্প সংকলন প্রকাশ পায়। ১৯৭৩ সালে রণেশ দাশগুপ্ত তার গল্পসগলোর একটি সংকলন সম্পাদনা করেন। তার রচিত ‘ইঁদুর’ গল্পটি বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়েছে।

২০০৪- প্যালেস্টাইন লিবারেশন ফ্রন্টের প্রতিষ্ঠাতা আবু আব্বাস।