• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সমুদ্রগামী জাহাজে তেল বিক্রির সক্ষমতা অর্জন বাংলাদেশের

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০  

সমুদ্রগামী জাহাজে আন্তর্জাতিক মানদণ্ড মেনে, তেল বিক্রির সক্ষমতা অর্জন করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন। এর আগে, বিদেশগামী জাহাজগুলো শ্রীলংকা ও সিঙ্গাপুর থেকে তেল কিনলেও, এবার সেই বাজার তৈরি হলো বাংলাদেশে। 

চলতি বছরের ১ জানুয়ারি থেকে আন্তর্জাতিক নৌরুটে চলাচল করা জাহাজের জন্য দশমিক ৫ মান মাত্রার মেরিন ফুয়েল বা ফার্নেস তেল ব্যবহার বাধ্যতামূলক করেছে আন্তর্জাতিক সমুদ্র সংস্থা- আইএমও। অবশেষে প্রায় আট মাসের মাথায় দেশের সমুদ্র বন্দরগুলোতে আসা জাহাজে তেল সরবরাহ করতে, ওই মাত্রার তেল আমদানি শুরু হলো দেশে।

গেলো সপ্তাহে প্রায় ১৫ হাজার মেট্রিক টন ফার্নেস তেল নিয়ে পেট্রোলিয়াম কর্পোরেশনের চট্টগ্রামের জেটিতে ভেড়ে আমদানিকৃত তেলবাহী জাহাজ টিএমএন প্রাইড। প্রতিবছর দেশে আসা জাহাজগুলোতে এই তেল বিক্রি করতে পারলে বিপুল পরিমাণ রাজস্ব আয় সম্ভব বলে মনে করেন বিপিসি চেয়ারম্যান সামছুর রহমান।

প্রায় ১ যুগ আগে দেশে উৎপাদিত ৩.৫ শতাংশ সালফার মাত্রার ফার্নেস ও ভাঙ্গা জাহাজের তেল সরবরাহ হতো জাহাজে। বেশি দাম ও প্রাপ্যতা নিশ্চিত না হওয়ায় ব্যবসা বন্ধ হয়ে যায় সে সময়। নতুন এই উদ্যোগে দেশ লাভবান হবে বলে মনে করেন আন্তর্জাতিক রুটের জাহাজের ক্যাপ্টেন শওকত হোসেন।

বন্দর থেকে জাহাজে তেল সরবরাহকারীরা মনে করেন, তেলের ভালো বাজার পেতে মূল্য নির্ধারণে কৌশলী হতে হবে।

বাংলাদেশ ব্যাংকার সাপ্লায়ারর্স অ্যাসোসিয়েশনের সভাপতি মিজানুর রহমান মজুমদার বলেন, আমরা সব সময় সিঙ্গাপুরের সঙ্গে প্রতিযোগিতা করি। তাই তাদের সঙ্গে দাম ও অন্যান্য বিষয়ে দাম পাশাপাশি রাখতে হবে।

তেল খালাস কার্যক্রম মেঘনা পেট্রোলিয়ামের মাধ্যমে সম্পন্ন হলেও, পরবর্তীতে বিপিসির তিন পেট্রোলিয়াম কোম্পানি যমুনা-পদ্মা ও মেঘনার মাধ্যমেই বিক্রি কার্যক্রম চলবে।