• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শুকনো ফুল ফেলে না দিয়ে কাজে লাগাবেন যেভাবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২০  

বিশেষ দিনগুলোতে প্রিয়জনের থেকে ফুল উপহার পাচ্ছেন অথবা বাগানের ফুল শোভা বাড়াচ্ছে ঘরের! তবে দু’দিন পরই ফুল শুকিয়ে যায়। ফেলে দেয়া ছাড়া আর উপায় জানেন না? 

শুকিয়ে যাওয়া পছন্দের ফুলের অসাধারণ কিছু ব্যবহার রয়েছে, জানেন কি? একথা পড়ে অবাক হচ্ছেন নিশ্চয়ই! ভাবছেন শুকনো ফুল আবার কী কাজে লাগবে? আপনার জন্য রইল টিপস- 

১. শুকনো ফুল সংগ্রহ করে আরো দু’দিন ভালোভাবে রোদে শুকিয়ে নিন। পুরোপুরি শুকনো হয়ে গেলে ফুলের সঙ্গে ছোট এলাচ, লবঙ্গ, শুকনো লেবুর খোসা মিশিয়ে ঢাকনা দেয়া পাত্রে রাখুন। এর মধ্যে কয়েক ফোঁটা সুগন্ধি তেল মেশান। এভাবে দশদিন পর্যন্ত রেখে দিন। এবার বাড়িতে অতিথি আসার আগে একটি পাত্রে ঢেলে বাড়ির যেকোনো কোণে রেখে দিন। দেখবেন সুগন্ধে ভরে উঠেছে আপনার সুখী গৃহকোণ।  
 
২. ঘর মুছতে অনেকেই বিভিন্ন সুগন্ধিযুক্ত লিকুইড ব্যবহার করে থাকি। মেঝে পরিষ্কারের সঙ্গে সঙ্গে ঘরে হালকা সুগন্ধ কার না ভালো লাগে। তবে এ ধরণের লিকুইড আপনি শুকনো ফুল দিয়ে নিজেই তৈরি করে নিতে পারেন। এক্ষেত্রে একটি কাপে কিছু শুকনো ফুল নিন। এবার এর সঙ্গে বেকিং সোডা, এক চামচ লবণ মেশান। এবার এই মিশ্রণ দিয়ে মেঝে পরিষ্কারের সময় ব্যবহার করুন। দেখবেন মিষ্টি গন্ধে আপনার গোটা বাড়ি ম-ম করছে।   

৩. এক রংয়ের স্কার্ফ বা টি শার্ট কয়েক দিন ব্যবহার করেছেন। এখন আর ভালো লাগছে না সে রংটি? অথবা রং একটু পুরনো হয়ে গেছে। নিজেই বদলে ফেলুন কাপড়ের রং। শুকনো ফুলের মাধ্যমে স্কার্ফ বা টি শার্টকে করে তুলুন রঙিন। একটি পাত্রে কিছুটা শুকনো ফুল নিন। এরপর গরম পানি নিয়ে স্কার্ফ বা টি শার্ট ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর তুলে নিন। ওই স্কার্ফের মধ্যে শুকনো ফুলগুলো দিয়ে দিন। গরম পানির ভাপে স্কার্ফটিকে রাখুন অন্তত ১৫ মিনিট। এরপর রোদে শুকিয়ে নিন। দেখবেন রং বদলে এক্কেবারে নতুন হয়ে গিয়েছে আপনার স্কার্ফ বা টি শার্টটি।